সংসদ প্রতিবেদক

  ২১ জুন, ২০১৯

সংসদ অধিবেশন

বাণিজ্য ঘাটতি ১৬২৮৪ মিলিয়ন ডলার

সংসদে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, ২০১৭-১৮ অর্থবছরে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১৬২৮৪ দশমিক ৮৩ মিলিয়ন ইউএস ডলার। এসব দেশের সংখ্যা প্রায় ১০০টি। বাণিজ্য ঘাটতি থাকা উল্লেখ্যযোগ্য দেশগুলোর মধ্যে চীন, ভারত, কোরিয়া রিপাবলিকান, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া, অষ্ট্রেলিয়া, জাপান ও কুয়েত রয়েছে। গতকাল বৃহস্পতিবার টেবিলে উত্থাপিত লিয়াকত হোসেন খোকার প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান। স্পিকারের সভাপতিত্বে বিকাল ৩টায় এ অধিবেশন শুরু হয়।

সংরক্ষিত আসনের এমপি বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, পাকিস্তান থেকে বাংলাদেশে পণ্য আমদানি হয়ে থাকে। ২০১৭-১৮ অর্থবছরে ৭৭২ মিলিয়ন ইউএস ডলার মূল্যের পণ্য আমদানি হয়েছে। আমদানি হওয়া উল্লেখযোগ্য পণ্যগুলো হচ্ছেÑ কাপড়, হিমায়িত মাছ, চামড়াজাত পণ্য, মেশিনারিজ, প্লাস্টিক, রাবার, সবজিজাত পণ্য, সুগন্ধি চাল, গোলাপ ফুল, বেবি ফুড, মসলা, চিপস ও খেজুর ইত্যাদি। সংশ্লিষ্ট অর্থবছরে বাংলাদেশ থেকে পাকিস্তানে মোট রফতানির পরিমাণ ছিল ৭৩ দশমিক ৮৮ মিলিয়ন ইউএস ডলার। মন্ত্রী বলেন, ভারত ও পাকিস্তান থেকে বাংলাদেশে বিভিন্ন পণ্য আমদানি করা হয় সেই কারণে দেশ দুটির পণ্য এখানের বাজারে থাকাটাই স্বাভাবিক। বাংলাদেশ ও ভারতের মধ্যে বর্ডার হাট রয়েছে ১৬টি।

মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ ৩৮টি দেশে জিএসপি সুবিধা পাচ্ছে। এসব দেশগুলোর মধ্যে ইউরোপিয়ানভুক্ত ২৮টি এবং অন্য দেশগুলোর মধ্যে অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, জাপান, তুরস্ক, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা ও চিলি রয়েছে।

জিএসপি সুবিধার আওতায় রুলস অব অরজিন শিথিলসহ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ পরবর্তী সময়ে বিদ্যমান শুল্ক সুবিধা অব্যাহত রাখিবার বিষয়ে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো সংশ্লিষ্ট দেশের সঙ্গে সক্রিয় যোগাযোগ রক্ষা করিয়া থাকে। জিএসপি সুবিধাপ্রাপ্ত দেশগুলোয় রফতানি সম্ভাবনা থাকা সত্ত্বেও রফতানি আশানুরূপ বৃদ্ধি না পাইলে বিদেশে অবস্থিত বাণিজ্য মিশনগুলো সভা, সেমিনার ও মেলাসহ বিভিন্ন কমসূচির মাধ্যমে ওই দেশের ব্যবসায়ীদের অবহিত ও উদ্বুদ্ধ করে থাকে। এছাড়া বাংলাদেশে থেকে ইস্যুকৃত জিএসপি সনদ সম্পর্কিত কোনো সমস্যা দেখা দিলে সেসব বিষয়ে বাণিজ্য মিশনগুলো মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো ও অন্যান্য সংশিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের মাধ্যমে সমস্যা সমাধানের উদ্যোগ গ্রহণ করে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close