প্রথম নারী পাইলট পেল সৌদি

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরব একটু একটু করে নিজেদের খোলস ছেড়ে বেরোতে শুরু করেছে। এবার এরই ধারাবাহিকতায় দেশটির প্রথম নারী পাইলট হিসেবে বাণিজ্যিক বিমানের ককপিটে বসেছেন ইয়াসমিন আল মাইমানি নামে এক সৌদি নারী।

কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে ‘আল আরাবিয়া’ জানায়, বিমান চালানোর লাইসেন্স পাওয়ার মোট ছয় বছর পর এবার একজন পরিপূর্ণ বৈমানিক হিসেবে প্লেনের ককপিটে বসার সুযোগ পেলেন তিনি। এর আগে জর্ডান থেকে বিমান চালানোর যোগ্যতা অর্জন শেষে যুক্তরাষ্ট্রে মোট ৩০০ ঘণ্টা বিমান উড়ানোর প্র্যাকটিস করেছেন ইয়াসমিন। পরবর্তীতে ২০১৩ সালে ইয়াসমিন তার মার্কিন বিমান চালানোর লাইসেন্সের সঙ্গে সৌদির বিমান চালানোর লাইসেন্সকে অদল-বদল করেন।

সৌদির বিমান কর্তৃপক্ষ জানায়, ইয়াসমিন তার সব প্রশাসনিক কাজ শেষ করায় এখন নেসমা এয়ারলাইনসের ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন। এয়ারলাইনসটি বর্তমানে সৌদি এবং মিসরের বিভিন্ন রুটে ফ্লাইট পরিচালনা করে থাকে।

এদিকে ঐতিহাসিক এ অর্জনের পর নিজের ইনস্টাগ্রাম পোস্টে এ আনন্দের বিষয়টি শেয়ার করেন ইয়াসমিন। যেখানে একটি বিমানের ককপিটে বসা অবস্থায় ছবি পোস্ট করে তার নিচে ইয়াসমিন লিখেছেন, ‘আল্লাহকে ধন্যবাদ, আজ আমার স্বপ্নপূরণ হয়েছে।

 

"