ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

  ১৮ জুন, ২০১৯

উত্তরাঞ্চলে কমবে ঘাটতি

উৎপাদনে যাচ্ছে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের ১নং ইউনিট মেরামতে খরচ হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। চলতি মাসের শেষের দিকে কয়লাভিত্তিক এই তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি উৎপাদনে যাচ্ছে। ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম ইউনিটটি চালু হলে দেশের উত্তরাঞ্চলের বিদ্যুতের ঘাটতি অনেকাংশে পূরণ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ২০১৪ সাল থেকে কেন্দ্রটির পুনর্নির্মাণের কাজ শুরু হয়। সেখানে মেরামতের কাজ পায়

চীনা কোম্পানি সিএমসি ও এক্সএমসি কনসোডিয়াম। চুক্তি অনুযায়ী পুনর্নির্মাণের কাজ ৪২০ দিনের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও তারা সঠিক সময়ে সমাপ্ত করতে পারেনি।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের ভারপ্রাপ্ত প্রকৌশলী মাহবুবুর রহমান প্রতিদিনের সংবাদকে জানান, চীনা কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী মেরামতের কাজ সঠিক সময়ে শেষ করার কথা ছিল। কিন্তু তারা তা করতে পারেনি। প্রথম ইউনিটের মেরামত কাজ সবেমাত্র শেষের পথে। আগামী সপ্তাহের মধ্যে প্রথম ইউনিটের ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যা জাতীয় গ্রিডে যোগ হবে বলে জানান তিনি। এ ইউনিটটি উৎপাদনে গেলে দেশের উত্তর অঞ্চলে বিদ্যুতের ঘাটতি পূরণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close