নিজস্ব প্রতিবেদক

  ১৮ জুন, ২০১৯

উপজেলায় শেষ ধাপের ভোট আজ

দেশব্যাপী উপজেলা পরিষদ নির্বাচনের ৫ম ও সর্বশেষ ধাপে আজ মঙ্গলবার ২০ উপজেলায় ভোট গ্রহণ হবে। এর মধ্যে ৪টিতে ইভিএমে ভোট নেওয়া হবে। এদিন সব কেন্দ্রে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। শেষ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের সব ধরনের প্রচার-প্রচারণা গত রোববার মধ্য রাতে শেষ হয়েছে।

নির্বাচন উপলক্ষে এরই মধ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ, নির্বাচনী উপকরণ পাঠানোসহ প্রায় সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের পরিবেশ নিয়ন্ত্রণ রাখতে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, এই ধাপে ১৬টি উপজেলায় ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। কিন্তু আগের চার ধাপের স্থগিত হওয়া সাত উপজেলা যোগ হয়ে মোট সংখ্যা ২৩টিতে দাঁড়ায়। তবে ভোট হবে ২০টিতে। কারণ তিনটিতে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান সব পদেই একক প্রার্থী থাকায় ভোটগ্রহণ করা হবে না। এর আগে চার ধাপে ১০ মার্চ, ১৮ মার্চ, ২৪ মার্চ ও ৩১ মার্চ দেশের প্রায় ৪৫০ উপজেলায় নির্বাচন হয়েছে।

কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ এবং ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলায় চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান সব পদে একক প্রার্থী থাকায় ভোট লাগবে না। ফলে মঙ্গলবার উপজেলা পরিষদ নির্বাচনের শেষ ধাপে ভোট হবে ২০ উপজেলার। এর মধ্যে ৪টি উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এগুলো হলো গাজীপুর সদর, নারায়ণগঞ্জ বন্দর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর এবং নোয়াখালী সদর ।

বাকিগুলো হলো শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাঙ্গাবালী, বরগুনার তালতলী, গাজীপুর সদর, রাজবাড়ীর কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, মাদারীপুর সদর, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর। এছাড়া যোগ হওয়া ৬টি উপজেলার মধ্যে রয়েছে নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, পিরোজপুরের মঠবাড়িয়া ও ফেনীর ছাগলনাইয়া।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, ভোটের ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার-প্রচারণা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একজন এমপির বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মামলাও করেছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে ইসি সচিব মো. আলমগীর বলেন, উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিতর্কিত ওসিদের প্রত্যাহার করা হয়েছে। একজনের প্রার্থিতা বাতিল করা হয়েছে। এছাড়া এক এমপির বিরুদ্ধে মামলার নির্দেশনাও দিয়েছে কমিশন।

এদিকে নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। গতকাল সোমবার ভোট কেন্দ্র ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হয়েছে।

রাজশাহী : পবা উপজেলা পরিষদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে করার প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। তবে ৭৯ কেন্দ্রের মধ্যে ৬৮টি ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখানে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচন। এই উপজেলা নির্বাচনকে ঘিরে দুই হেভিওয়েট রাজনৈতিক ব্যক্তির অস্তিত্বের লড়াই হবে বলে মন্তব্য করছেন সাধারণ ভোটার ও সচেতন মহল।

এখানে আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের ছোট ভাই ওবাইদুর রহমান কালু খান। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে স্থানীয় রাজনীতিতে প্রভাব বিস্তার করা কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের অনুসারী। অপরদিকে ওবাইদুর রহমান কালু খান সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের ভাই। তাই উপজেলা নির্বাচন এই দুই হেভিওয়েটের অস্তিত্বের লড়াই বলে মনে করছেন সাধারণ ভোটাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close