নিজস্ব প্রতিবেদক

  ১৬ জুন, ২০১৯

বাজেট গুটিকয়েক ব্যবসায়ীর স্বার্থে

গণফোরাম

প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করে গণফোরাম বলেছে, এটি জনগণের নয়, গুটিকয়েক ব্যবসায়ীর স্বার্থ রক্ষা করবে। সংসদে বাজেট প্রস্তাবের দুই দিন পর গতকাল শনিবার সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানায় দলটি।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকার বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট সংসদে প্রস্তাব করেছে। ৫ লাখ ২৩ হাজার কোটি টাকার এই বাজেট আগেরটির চেয়ে ১৮ শতাংশ বড়। বিএনপি বলেছে, এই বাজেট জনবিরোধী, এতে ধনী-দরিদ্র্যের বৈষম্য বাড়বে। তার জবাবে ক্ষমতাসীন দলের নেতারা বলেছেন, বাজেট নিয়ে উদ্দেশ্যমূলক অপপ্রচার চলছে।

বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া বলেন, এটা জনগণের বাজেট নয়, এটা কয়েকটা শক্তিশালী ব্যবসায়ী গোষ্ঠীর জন্য। এই বাজেট জনগণের ক্ষতি করবে এবং দেশকে খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় নিয়ে যাবে বলে আমরা আশঙ্কা প্রকাশ করছি।

সংবাদ সম্মেলনে দলের সভাপতি কামাল হোসেন বলেন, প্রস্তাবিত বাজেটে জনগণের মালিকানা নেই। সেজন্য বর্তমান বাজেটটি আমরা সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করছি। জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে কামাল হোসেন বাজেট নিয়ে গণফোরামের বক্তব্য উপস্থাপনের জন্য অর্থনীতির ছাত্র রেজা কিবরিয়াকে দায়িত্ব দেন।

আওয়ামী লীগের ১৯৯৬ সালের সরকারের অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে এবার নির্বাচনের আগে গণফোরামে যোগ দেওয়ার পর এখন দলটির সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। রেজা কিবরিয়া বলেন, এই বাজেট একটি অদূরদর্শী ও দুর্বলভাবে প্রণীত, যাতে দেশের প্রকৃত সমস্যা মোকাবিলার কোনো চেষ্টা নেই। বর্তমানে দেশকে যারা লটেপুটে খাচ্ছে এবং যারা অবৈধভাবে অর্জিত অর্থ বিদেশে পাচার করছে, বাজেটটি তাদের সুবিধার জন্যই তৈরি করা হয়েছে।

এই সরকার জনগণের প্রতিনিধিত্ব করে না, এই সংসদ নির্বাচিত না। এই প্রতিনিধিত্বহীন ও অনির্বাচিত সরকারের বাজেট যে আমাদের নাগরিকদের ইচ্ছার প্রতিফলন নয় এবং এটি যে দেশের প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে প্রণয়ন করা হয়নিÑ এটাতে অবাক হওয়ার কোনো কারণ নেই।

বাজেট নিয়ে সমালোচনার করতে গিয়ে অনতিবিলম্বে দেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের দাবি জানান গণফোরাম সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বাজেটে যে ধরনের কর বসাচ্ছে, যে ধরনের ট্যারিফ বসাচ্ছে, ধরেন আমদানি করা গুঁড়া দুধ, এটা জনগণের ওপর ট্যাক্স বসানো। জনগণের পকেট কেটে কিছু গোষ্ঠীকে সুবিধা দেওয়ার চেষ্টা এই বাজেটে রয়েছে বলে মন্তব্য করেন রেজা কিবরিয়া।

সংবাদ সম্মেলনে গণফোরাম নেতা আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, মহসিন রশিদ, মোশতাক আহমেদ, আমিন আহমেদ আফসারী, লতিফুল বারী হামিম উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close