উচ্চরক্তচাপ কমায় লিচু

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

গরমকালে তীব্র তাপদাহে একদিকে যেমন প্রাণ ওষ্ঠাগত হয় অন্যদিকে বাহারি ফলের সমারোহে স্বস্তিও পাওয়া যায়। শুধু আম কিংবা কাঁঠাল নয়, গরমের সময় এমন অনেক রসালো ও দারুণ স্বাদের ফল পাওয়া যায় যা শরীরে বাড়তি পুষ্টির জোগান দেয়। লিচু এমনই একটি ফল। উৎপত্তি চীন দেশে হলেও বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এই ফলের চাষ হয়।

লিচুতে শতকরা ৮১ শতাংশ পানি থাকে। এছাড়া এতে কার্বোহাইড্রেট, প্রাকৃতিক চিনিও পাওয়া যায়। বিভিন্ন ভিটামিনসমৃদ্ধ লিচু খেলে যেসব উপকারিতা পাওয়া যায়Ñ

১. হৃৎপিন্ড বড় হয়ে যাওয়া প্রতিরোধ করতে কপার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একইভাবে পটাশিয়ামও হৃৎপিন্ড সুস্থ রাখতে কাজ করে। লিচুতে কপার ও পটাশিয়াম দুই-ই থাকায় এটি হৃদরোগ প্রতিরোধে বেশ কার্যকর।

২. অন্যান্য ফলের চেয়ে লিচুতে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। নিয়মিত এটি খেলে দীর্ঘস্থায়ী অসুস্থতা যেমন- ডায়াবেটিস, ক্যানসার প্রতিরোধ করা যায়। এছাড়া এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. লিচুতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান বিভিন্ন ধরনের সংক্রমণ যেমন- গলা ব্যথা, সর্দি-কাশি সারাতে ভূমিকা রাখে।

৪. লিচুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। ৫. লিচুতে থাকা কপার রক্ত সঞ্চালন ব্যবস্থা উন্নত করে। ফলে শরীরে অক্সিজেন সরবরাহ ভালো হয়। বিশেষজ্ঞদের মতে, যেহেতু লিচু মিষ্টি ফল এ কারণে ডায়াবেটিস রোগীদের এই ফল বেশি খাওয়া ঠিক নয়। এছাড়া এই ফলটি গরম হওয়ায় বেশি খেলে শরীরে নানা ধরনের অস্বস্তি হতে পারে। তবে পরিমিত পরিমাণে খেলে তা শরীরের জন্য উপকারীই হয়। সূত্র : এনডিটিভি

 

"