বরাদ্দ বেড়েছে দুর্যোগ ব্যবস্থাপনায়, রেলে

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বেড়েছে রেল খাতে। গত অর্থবছরে রেল খাতে ব্যয় ধরা হয়েছিল ১১ হাজার ১৫৫ কোটি টাকা। তবে ২০১৯-২০ এর প্রস্তাবিত বাজেটে ১ হাজার ৪৪৪ কোটি টাকা বরাদ্দ বাড়িয়ে মোট ১২ হাজার ৫৯৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জন্য বারাদ্দ বেড়েছে। এ খাতে ৯ হাজার ৯৭১ কোটি টাকা বরাদ্দ রাখা হবে। যা মোট বাজেটের ১.৮৯ শতাংশ। গত বছরে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৯ হাজার ৭১৭ কোটি টাকা। অর্থাৎ আগামী অর্থবছরে জন্য এ খাতে বরাদ্দ বেড়েছে ১৫৪ কোটি টাকা। প্রস্তাবিত এ বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

দেশের দারিদ্র্য বিমোচনে সুদমুক্ত ক্ষুদ্রঋণ খাতে আগামী ২০১৯-২০ অর্থবছরে ৬৪ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অতি দরিদ্ররা এ সুবিধা পাবেন।

বাজেট বক্তৃতায় বলা হয়, পল্লী অঞ্চলের অনগ্রসর ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ১৯৪৭ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম পল্লী সমাজসেবা কার্যক্রম শুরু করেন। সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পল্লী সমাজসেবা (আরএসএস) কার্যক্রম, পল্লী মাতৃকেন্দ্র (আরএমসি) কার্যক্রম, দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রম, শহর সমাজ উন্নয়ন কার্যক্রম নামে চারটি সুদমুক্ত ক্ষুদ্রঋণ কার্যক্রম নামে চারটি সুদমুক্ত ক্ষুদ্র ঋণ হিসেবে অতি দরিদ্র জনসাধারণের মধ্যে বিতরণ করা হচ্ছে।

এসব কার্যক্রমের ক্ষেত্রে শতকরা ৫০ ভাগ নারীকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রাক্কলনে এ খাতে ৬৪ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

 

"