প্রস্তাবিত বাজেট ২০১৯-২০

পূর্বাচলে ৬০ হাজার ফ্ল্যাট তৈরির পরিকল্পনা

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দেশের আবাসন খাত সম্প্রসারণ করার লক্ষ্যে আগামীতে ঢাকার পূর্বাচল নতুন শহরে পিপিপি পদ্ধতিতে ৬০ হাজার ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী বলেন, আবাসন খাতের সম্প্রসারণ করা হলে রাজস্বও বাড়বে। তিনি আরো বলেন, ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসন ও সৌন্দর্যবৃদ্ধিকরণে এরই মধ্যে হাতিরঝিল, গুলশান, বনানী, উত্তরা, কুড়িল ও পূর্বাচল এলাকায় ৩৯ কিলোমিটার খাল খনন করা হয়েছে। তিনি জানান, ভবিষ্যতে আরো ৫৫ কিলোমিটার খাল-খনন করার পরিকল্পনা রয়েছে। অর্থমন্ত্রী বলেন, তুরাগ নদীর বন্যা প্রবাহ অঞ্চলের ৯ হাজার ১২৫ একর এলাকার ৬২ শতাংশ জায়গা জলাধার হিসেবে রেখে অবশিষ্ট এলাকায় আগামীতে কমপ্যাক্ট টাউনশিপ নির্মাণেরও পরিকল্পনা করা হয়েছে।

এবারের বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের চেয়ে আগামী বাজেট ১২ দশমিক ৬১ শতাংশ বড়। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে।

প্রস্তাবিত বাজেটের পরিচালন ব্যয় ধরা হচ্ছে ৩ লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা। উন্নয়ন ব্যয় ধরা হচ্ছে ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা।

 

 

"