বিচার বিভাগের বরাদ্দ বেড়েছে

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেটেই আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে। যা চলতি অর্থবছরের বাজেটের তুলনায় ৭৫ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরে (২০১৮-১৯) আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৫৭৭ কোটি টাকা। তবে এবারের বাজেটে ১ হাজার ৬৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আইন ও বিচার বিভাগে এবার গুরুত্ব দেওয়া হয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাকে (লিগ্যাল এইড)। চলতি অর্থবছরে (২০১৮-১৯) লিগ্যাল এইডের জন্য বরাদ্দ রাখা হয়েছিল ১৫ কোটি ৭৬ লাখ ৬৯ হাজার টাকা। ২০১৯-২০ অর্থবছরে ২১ কোটি ১৬ লাখ ৩২ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরের তুলনায় এক-তৃতীয়াংশ বেশি। দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করে লিগ্যাল এইড।

এবারের বাজেটে দরিদ্র-অসহায় জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া, দেশের বিভিন্ন আদালত ভবন, বার কাউন্সিল ভবন, সাব-রেজিস্ট্রি অফিস নির্মাণসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ, বিচারকদের গাড়ি সুবিধা ও আদালতের আধুনিকীকরণ বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

দেশের বিভিন্ন সাব-রেজিস্ট্রি ভবন নির্মাণ প্রকল্পে ১০০ কোটি, সুপ্রিম কোর্টের ভবন নির্মাণ প্রকল্পে ৩৫ কোটি, বার কাউন্সিল ভবন নির্মাণ প্রকল্পে ২৫ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

 

"