উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১২ জুন, ২০১৯

ইইউ প্রতিনিধিদলের রোহিঙ্গা শিবির পরিদর্শন

কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার কমিশনারের বিশেষ প্রতিনিধি সাবেক আইরিশ প্রধানমন্ত্রী অ্যামন গিলমার। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি কুতুপালং ডি-৫ এ রোহিঙ্গা কর্তৃক উৎপাদিত সাবান ফ্যাক্টরি ও টিভি টাওয়ার সংলগ্ন ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন।

এ সময় অ্যামন গিলমার ১০ জন পুরুষ রোহিঙ্গার সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগসহ বিভিন্ন বিষয়ের কথা মনোযোগ দিয়ে শোনেন। এছাড়াও রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব, বসত-বাড়ি ফেরত, গণহত্যার বিচারসহ বিভিন্ন দাবি তাদের কাছে তুলে ধরেন।

এ সময় উপস্থিত রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের জুলুম, নির্যাতন, অত্যাচার, নিপীড়ন, খুন, গুম হত্যা, নারীদের গণধর্ষণ করেছে। মিয়ানমার সরকার এদের বিচার না করলে এবং পূর্ণ নাগরিকত্ব না দিলে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে না। এর জবাবে অ্যামন গিলমার বলেন, আগামী শুক্রবার ইইউ প্রতিনিধিদল মিয়ানমারে গিয়ে রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলবেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন কুতুপালং শরণার্থী শিবিরের ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম, মাস্টার ছৈয়দ, সাদেক, সিরাজুর রহমান, শফি, মাস্টার ইলিয়াছ, মাস্টার রহিম প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close