সংসদের বাজেট অধিবেশন

দেশ গড়া ও উন্নয়নে অন্যতম সোপান বাজেট : স্পিকার

প্রকাশ : ১২ জুন ২০১৯, ০০:০০

সংসদ প্রতিবেদক

নবীন এমপিদের বাজেট বক্তৃতায় সহায়তা দিতে জাতীয় সংসদে চালু করা হয়েছে বাজেট হেল্প ডেস্ক। জাতীয় সংসদ সচিবালয় ও বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিটের (বিএএমইউ) যৌথ উদ্যোগে সংসদ ভবনের উত্তর-পূর্ব ব্লকের তৃতীয় লেভেলে স্থাপন করা হয়েছে এ বাজেট হেল্প ডেস্ক। গতকাল মঙ্গলবার বিকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ সময় ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহবুব আরা বেগম গিনি, হুইপ সামশুল হক চৌধুরী এবং জাতীয় সংসদের সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশ গড়া ও জনগণের জীবনমান উন্নয়নের জন্য বাজেটকে অন্যতম সোপান অভিহিত করে উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। আজকের বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে একটি স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের দিকে পা বাড়িয়েছে। এখন নিম্ন মধ্যম আয়ের দেশ, ২০২১ সালে রূপকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে মধ্যম আয়ের দেশ হবে, ২০২৪ সালে পুরোপুরি উন্নয়নশীল দেশ এবং ২০৪১ সালের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় পরিণত হবে।

স্পিকার বলেন, বাজেট হেল্প ডেস্ক নবনির্বাচিত সংসদ সদস্যদের বাজেট বক্তৃতায় সহায়ক হবে। বাজেট বিষয়ে তথ্যসংবলিত, গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় এ হেল্প ডেস্ক অগ্রণী ভূমিকা রাখবে। তিনি বলেন, আগামী ১৩ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উত্থাপন করা হবে। উত্থাপিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় বক্তব্য দেবেন সংসদ সদস্যরা। সংসদ সদস্যদের বাজেট বক্তৃতায় সহযোগিতা প্রদানের জন্য প্রতি বছরের মতো এ বছরও বাজেট হেল্প ডেস্ক চালু করা হয়েছে। স্পিকার বলেন, সংসদে বক্তৃতা প্রদানের আগে সংসদ সদস্যরা এ হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পারবেন। সংসদে তাদের বাজেট বিষয়ের গুরুত্বপূর্ণ আলোচনা দেশ ও জনগণের কল্যাণে ভূমিকা রাখবে।

 

"