কক্সবাজারে মোজাম্মেল হক

নাগরিক অধিকার ছাড়া রোহিঙ্গাদের ফেরত নয়

প্রকাশ : ১০ জুন ২০১৯, ০০:০০

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শনকালে গতকাল রোববার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ খ ম মোজাম্মেল হক বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত জোর করে কোনো রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে না।

এর আগে উখিয়ার কুতুপালং ক্যাম্প-২-এর সিআইসি কার্যালয়ে সরকারি কর্মকর্তা ও রোহিঙ্গা নেতাদের সঙ্গে আধা ঘণ্টাব্যাপী মতবিনিময় করেন মন্ত্রী।

মন্ত্রী রোহিঙ্গা নেতাদের কাছে শিবিরের সমস্যা জানতে চান। জবাবে রোহিঙ্গা নেতারা চিকিৎসা, শিক্ষাব্যবস্থা ও রাত্রিকালীন নিরাপত্তার সমস্যার কথা জানান। এ ছাড়া এনজিওরা রোহিঙ্গাদের সঙ্গে সমন্বয় না করে দায়সারাভাবে কাজ করছে বলেও অভিযোগ করেন। মন্ত্রী গভীর মনোযোগের সঙ্গে এসব কথা শোনেন এবং সমস্যা সমাধানের আশ্বাস দেন। রোহিঙ্গাদের অভিযোগ ও দুর্ভোগের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করবেন বলে জানান।

আরকান সোসাইটি ফর ইফস হিউম্যান রাইটসের সভাপতি মাস্টার মহিবুল্লাহ মন্ত্রীকে বলেন, আশিয়ান ২ বছরে ৫ লাখ রোহিঙ্গা মিয়ানমারে ফেরত নেওয়ার যে কথা বলছেন, তা উদ্দেশ্যপ্রণোদিত। রোহিঙ্গাদের অবাধ চলাফেরার স্বাধীনতা না দিলে এবং জমি জমা, শিক্ষাব্যবস্থা না করলে কখনো রোহিঙ্গারা ফেরত যাবে না। মন্ত্রী ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর আড়াইটার দিকে কক্সবাজারের উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেন।

 

 

"