লালবাগ কেল্লায় দর্শনার্থীর ভিড়

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ঈদুল ফিতরের ছুটি উদ্যাপনে রাজধানীর বিনোদনকেন্দ্রগুলোতে ভিড় করছে নগরবাসী। অন্য সময়ের চেয়ে তিন গুণ দর্শনার্থী রাজধানীর ঐতিহ্যবাহী লালবাগ কেল্লায়। গতকাল শনিবার সকাল থেকে সরেজমিন ঘুরে এ এমন দৃশ্য দেখা গেছে। সরেজমিনে দেখা যায়, টিকিট কাউন্টারে ব্যস্ত সময় পার করছেন কাউন্টারের দায়িত্বে থাকা ওমর। জিজ্ঞাসা করতেই তিনি জানান, অন্য সময়ের চেয়ে অনেক বেশি দর্শনার্থী। দর্শনার্থীদের টিকিট দিতে ব্যস্ত সময় কাটছে। এজন্য কথা বলার সময়ও পাচ্ছেন না ওমর।

দেখা যায়, দর্শনার্থীরা লাইনে দাঁড়িয়ে টিকিট কিনছেন। সারিবদ্ধভাবে কেল্লার প্রবেশদ্বার দিয়ে প্রবেশ করছেন। লাইনে দাঁড়ানো কারো মাঝে বিরক্তির ছাপও দেখা যায়। কিছুটা গরম থাকলেও তা উপেক্ষা করেই কেল্লার ভেতর ঘুরে বেড়াচ্ছে বিনোদনপ্রেমী নগরবাসী। কথা হয় রাজধানীর অদূরে সাভার থেকে আসা রাসেল-বৃষ্টি দম্পতির সঙ্গে। ছোট ছোট ছেলেমেয়ে নিয়ে ছুটির সময় কাটাতে এসেছেন লালবাগ কেল্লায়। এ দম্পতি কিছুটা বিরক্তি প্রকাশ করে বলেন, বাচ্চাদের টিকিটও একই মূল্য রাখা হচ্ছে।

ছোটখাটো ব্যবসা করেন রাসেল। তিনি বলেন, ছোট বাচ্চাটার টিকিট লাগেনি। তবে আমার ছেলেটাও তো ছোট, ওর জন্যও টিকিট নিতে হয়েছে। কাজের ব্যস্ততায় বাচ্চাদের নিয়ে কোথাও যেতে পারি না। ঈদের ছুটিতে সব কিছুই বন্ধ। তাই ছেলেমেয়েকে নিয়ে এসেছি এ কেল্লাটি দেখানোর জন্য। এমন বেশ কজন দম্পতির বিরক্তি দেখে টিকিট কাউন্টারে জানতে চাইলে বলা হয়, ৫ বছরের ওপরের বাচ্চাদের জন্য অবশ্যই টিকিট নিতে হবে। এ বিষয়ে কথা হয় লালবাগ কেল্লার কাস্টোডিয়ান হালিমা আফরোজের সঙ্গে। তিনি বলেন, মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে স্টাডি ট্যুরে এলে অথবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে যদি শিক্ষার্থীরা ইউনিফর্ম ও আইডি কার্ড নিয়ে আসে, সেক্ষেত্রে আমরা ৫ টাকা মূল্যের টিকিটে কেল্লা দর্শনের ব্যবস্থা করে থাকি। যেহেতু এখন ঈদের সময় ইউনিফর্ম পরে আইডি কার্ড নিয়ে কেউ আসছে না। তাই ৫ বছরের ওপরে হলেই টিকিট নিতে হবে।

কেল্লার এ কাস্টোডিয়ান আরো জানান, সাধারণ সময়ে শুক্রবার ছাড়া প্রতিদিন ৩ থেকে ৪ হাজার দর্শনার্থী হয়ে থাকে। গত দুই দিন অর্থাৎ ঈদের দ্বিতীয় দিন বুধবার সাড়ে ১৬ হাজার দর্শনার্থী হয়েছিল। গতকাল শুক্রবার হয়েছিল ১৫ হাজার ৪০০ দর্শনার্থী। অন্য কোনো ছুটি ছাড়া শুক্রবার প্রায় ১০ থেকে ১১ হাজার দর্শনার্থী থাকে বলেও জানান তিনি।

লালবাগ কেল্লার গেটে কর্তৃপক্ষের টাঙানো নোটিস থেকে জানা যায়, গ্রীষ্মকালীন অর্থাৎ এ গরমের সময় ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতি সোম থেকে শনিবার পর্যন্ত লালবাগ কেল্লা প্রদর্শনীর জন্য খোলা পাওয়া যাবে। রোববার সাপ্তাহিক ছুটির কারণে কেল্লা বন্ধ থাকে। সোমবার দুপুর আড়াইটা থেকে বিকাল ৬টা পর্যন্ত খোলা থাকে। মঙ্গলবার থেকে শনিবার প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৬টা পর্যন্ত খোলা থাকে। বেলা ১টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত বিরতি থাকে। আর শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা। দুপুর সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত বিরতি। এরপর বিকাল ৬টা পর্যন্ত কেল্লা প্রদর্শনীর জন্য খোলা থাকে।

 

"