রান্নার আগে খাবার ধোয়ার নিয়ম...

প্রকাশ : ০৮ জুন ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

রান্নার বিষয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে সবাই সতর্ক থাকলেও রান্নার আগে খাবার পরিষ্কার করা নিয়ে অনেকেরই সঠিক ধারণা নেই। জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে খাবার পরিষ্কার করার কয়েকটি নিয়ম সম্পর্কে এখানে জানানো হলোÑ

চাল : চাল শষ্য-জাতীয় খাবার। তাই এটা রান্নার আগে তিন-চারবার ধুয়ে নিতে হবে। এতে নানা ধরনের আঁশ ও খোসা থাকতে পারে। ফলে ভাত অনুপযোগী হয়। তাই রান্নার আগে এগুলো পরিষ্কার করে নিতে হবে।

লেটুস : লেটুস পাতা পরিষ্কার করা খুবই সহজ। এতে বালি, ময়লা ও অন্যান্য পাতা থাকতে পারে। তাই কয়েক ভাগে ভাগ করে ঠান্ডা পানিতে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে হবে। এরপর তা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। পাতাগুলো ধুয়ে নিয়ে তা থেকে পানি ঝরিয়ে নিতে হবে।

আপেল : অনেকেরই পছন্দের ফল আপেল নানা রাসায়নিক উপাদান ও সার দেওয়া থেকে। অনেক গবেষণায় দেখা গেছে, আপেল বেকিং সোডা ও পানির দ্রবণে ১০ মিনিট ডুবিয়ে রাখলে তা থেকে বেশির ভাগ রাসায়নিক উপাদানই দূর হয়ে যায়।

রেফ্রিজারেটরে রাখা ফল ও সবজি : অধিকাংশ মানুষই রেফ্রিজারেটরে রাখা খাবার খাওয়ার আগে ধুয়ে নেয় না। ফলে নানা ধরনের ব্যাকটেরিয়া ও ময়লা মানবদেহে প্রবেশ করে। তাই এসব খাবার খাওয়ার আগে অবশ্যই ধুয়ে নিতে হবে।

মাছ : মাছ তো আর কাঁচা খাওয়া হয় না। রান্না করেই খাওয়া হয়। আর তাপে এর সব ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়। তবে জেনে অবাক হবেন, কাঁচা-মাছ পানি দিয়ে ধোয়ার ফলে এর ব্যাকটেরিয়া বৃদ্ধি পায় ও সারা রান্না ঘরে ছড়িয়ে যায়। তাই মনে রাখবেন, মাছ কাটার পরে অবশ্যই বোর্ড ও ছুরি ধুয়ে রাখতে হবে।

 

"