প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ মে, ২০১৯

কীভাবে যত্ন নেবেন সুতি পোশাকের

সুতি ন্যাচারাল ফ্যাব্রিক। তুলা থেকেই সুতা তৈরি করে নানাভাবে বুনে তৈরি হয় সুতির পোশাক। ফলে এই ফ্যাব্রিকের বিশেষ যতœ দরকার হয়।

সুতির পোশাক খুব সংবেদনশীল। খুব সহজে এই ফ্যাব্রিক ছিঁড়ে যায়। তাই আছাড় মেরে বা খুব বেশি ঘষে না কাচাই ভালো। ঠান্ডা পানিতে সাবান গুলে সুতির পোশাক ভিজিয়ে রাখুন। ১৫ থেকে ৩০ মিনিট ভিজিয়ে রাখলেই যথেষ্ট। এরপর নরম হাতে কেচে নিন।

সুতির পোশাক খুব বেশি নোংরা করবেন না। একবার কাচার পরে দুই-তিনবার পরই তা কেচে নিন। একটানা বেশি দিন পরলে নোংরা দাগ চেপে বসে যাবে। এই ফ্যাব্রিকে যদি কোনো দাগ বসে যায় তাহলে আগে সেই জায়গার দাগ তুলে নিতে হবে। তারপর পোশাক সাবান জলে ভেজান।

সুতির পোশাকে সাধারণত মাড় দেওয়া হয়। মাড় দেওয়ার পরে তার জল ঝরিয়ে নিন। বেশি জোরে কাপড় নিংড়াবেন না। হালকা রোদে ও হাওয়ায় পোশাক শুকাতে পারেন।

দড়িতে পোশাক মেলার সময়ে খুব টানটান করে মেলবেন না। তাহলে পোশাক শুকানোর সময়ে টান লেগে পোশাকের কোনো একটা দিক অহেতুক বেড়ে যেতে পারে। আগে জল ঝরিয়ে দড়ির ওপরে মেলে মাঝে ক্লিপ লাগান।

সুতির পোশাক আগে উলটে নিতে হবে। ভেতরের দিক ইস্ত্রি করে তবেই সোজা দিক ইস্ত্রি করুন। এতে পোশাকে ভাঁজ খেলবে না।

স্টিম আয়রন দিয়েই সুতির পোশাক ইস্ত্রি করা ভালো। স্বাভাবিক ইস্ত্রি হলে পোশাকের ওপরে অল্প পানি ছিটিয়ে নিন।

গরমে পোশাকের আন্ডারআর্মসের অংশে বা শরীরে ভাঁজের অংশে ঘাম জমে বেশি। ফলে পোশাকেও সেই ঘাম লাগে। ঘাম লাগা অবস্থায় পোশাক ভাঁজ করে রেখে দেবেন না। এতে পোকা ধরতে পারে ফলে সেই অংশের ফ্যাব্রিক হেজে যেতে পারে বা পোকার কামড়ে নষ্ট হতে পারে।

সুতির পোশাক একবার পরে কাচতে না চাইলে রোদে দিয়ে রাখতে হবে। অন্তত পক্ষে একঘণ্টা রোদে দিয়ে তুলে নিন। তা হলে পোশাকের ঘাম তো শুকিয়ে যাবেই কোনো ব্যাকটিরিয়া বা পোকা বাসা বাঁধতে পারবে না। সুতির পোশাক আলমারিতে রাখার সময়ে ওপরে বা সেই তাকে অল্প কর্পুর বা কালো জিরা ছড়িয়ে দিতে পারেন। এতে সুন্দর গন্ধ বেরোবে, পোশাকও ভালো থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close