আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মে, ২০১৯

নিমের আশ্চর্য পাঁচ গুণ

নিমপাতা এমনই এক জাদুকরী ঔষধি যা হাজার বছর ধরে স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত হয়ে আসছে। পৃথিবীর বিভিন্ন দেশে নিমপাতা এখনো প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হয়। শরীরের দুর্বল প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে নিমপাতার জুড়ি নেই। এছাড়া এই পাতা থেকে আরো কয়েক ধরনের উপকার পাওয়া যায়। যেমনÑ

১. ত্বক ও চুলের জন্য নিমপাতা দারুণ উপকারী। নিমপাতা ব্যবহারে ব্রণের সমস্যা দূর হয়। এটি ত্বকের শুষ্কতা দূর করতেও দারুণ কার্যকরী। এছাড়া ত্বকের বিভিন্ন সমস্যা যেমনÑ ব্ল্যাকহেডস, বড় ছিদ্র, দাগ দূর করতেও নিমপাতা ব্যবহার করা যায়। নিমপাতায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফ্যাঙ্গাল উপাদান চুলের খুশকি সমস্যার সমাধান দেয়। এটি চুল পড়া রোধেও কার্যকরী ভূমিকা রাখে।

২. নিমপাতায় থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রক্ত পরিশুদ্ধ করে। এটি শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে লিভার ও কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। প্রতিদিন দুটি করে নিমের তৈরি ক্যাপসুল খেলে বিভিন্ন ধরনের টক্সিন থেকে রক্ত পরিশুদ্ধ থাকবে।

৩. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিমপাতা দারুণ কার্যকরী। এ কারণে যে কোনো ধরনের সংক্রমণ থেকে বাঁচাতে এটি ভূমিকা রাখে। নিমপাতা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। নিয়মিত নিমের তৈরি ক্যাপসুল খেলে ম্যালেরিয়া, ডেঙ্গুসহ অন্যান্য সংক্রমণ রোগ প্রতিরোধ করা যায়। ৪. নিমে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান দাঁতের বিভিন্ন সমস্যা কমায়। এটি দাঁতের প্রদাহ সারাতেও কার্যকরী।

৫. নিম হজমের জন্য দারুণ উপকারী। এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান পাকস্থলীর নানা সংক্রমণ সারাতে ভূমিকা রাখে। সূত্র : মিড ডে

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close