জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী)

  ২১ মে, ২০১৯

সৈয়দপুরে অননুমোদিত বহুতল ভবন : বিমান দুর্ঘটনার আশঙ্কা

সিভিল এভিয়েশনের অনুমোদন ছাড়াই সৈয়দপুর পৌর এলাকার অলিগলিতে গড়ে উঠছে বহুতল ভবন। বিমানবন্দরের ২৫ নটিকেল মাইল এলাকার মধ্যে বহুতল ভবন নির্মাণের অনুমতি না থাকলেও মোটা অঙ্কের উৎকোচের বিনিময়ে পৌর কর্তৃপক্ষের নকশা অনুমতি নিয়ে বহুতল এসব ভবন নির্মাণ কাজ চলছে। এদিকে অনুমোদনবিহীন এসব বহুতল ভবনের কারণে দুর্ঘটনার আতঙ্কে রয়েছে বিমান কর্তৃপক্ষ উড়োজাহাজের পাইলটরা।

বিমানবন্দর সূত্র জানায়, বর্ষা মৌসুমে আবহাওয়ার পরিবর্তন ঘটলে যাত্রী নিরাপত্তায় বিপদ সীমার অনেক নিচ দিয়ে ৪৫ ডিগ্রি এঙ্গেলে উড়ন্ত বিমান অবতরণ করা হয় বিমানবন্দরে। ওই সময় ঘন মেঘের কারণে বিমান পাইলট সামনের কোনো উঁচু স্থাপনা বা টাওয়ার ভালোভাবে দেখতে পান না। এ কারণে পাইলট বার বার এয়ারপোর্ট টাওয়ারের কাছে জানতে চান অবতরণ করা বিমানের সামনে কোনো বহুতল ভবন বা গাছপালা রয়েছে কি না। থাকলে সেখানে আঘাত লেগে বিমান ক্রাশের আশঙ্কা থাকে। জানা গেছে, শুধুমাত্র বিমান ক্রাশের ভয়ে বিমানবন্দরের ২৫ নটিকেল মাইলের মধ্যে কোনো ধরনের বহুতল ভবন বা টাওয়ার স্থাপনের অনুমতি দেওয়া হয় না। দেশের সম্পদ নষ্ট না হওয়া এবং যাত্রী নিরাপত্তায় ওই নির্দেশনা দেওয়া হলেও সৈয়দপুর শহরের অলিগলিতে নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। সূত্র জানায়, সৈয়দপুর প্রথম শ্রেণির পৌরসভা। এ কারণে দালান ঘর নির্মাণ হবে এটাই স্বাভাবিক। কিন্তু বিমানবন্দরের ২৫ নটিকেল মাইল এলাকা বাদ দিয়ে সেগুলো নির্মাণ করতে হবে।

সৈয়দপুর বিমানবন্দরের উত্তর পাশে রয়েছে পৌর এলাকা এবং দক্ষিণ পাশে রয়েছে বাঙ্গালীপুর ইউনিয়ন। আইন অনুযায়ী ২৫ নটিকেল মাইল এলাকা বাদ দিয়ে বহুতল ভবন নির্মাণের জন্য সৈয়দপুর পৌরসভা ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বরাবর সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ একাধিক বার চিঠি দিয়েছে। ওই চিঠির জবাবে সৈয়দপুর পৌরসভার সাবেক মেয়র আখতার হোসেন বাদল ও সাবেক ইউপি চেয়ারম্যান মুসা উদ্দিন বিমানবন্দরের ২৫ নটিকেল মাইলের মধ্যে বহুতল ভবন নির্মাণের নকশা অনুমোদন দেবেন না বলে প্রতিশ্রুতি দেন। এছাড়া যদি কোনো ভবনের কারণে বিমান চলাচলে সমস্যা হয়ে থাকে তাহলে সেগুলো গুঁড়িয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দেন তারা। কিন্তু বর্তমান মেয়র আমজাদ হোসেন সরকারের আমলে বাংলাদেশ সরকার সৈয়দপুর বিমানবন্দরটি আন্তর্জাতিকে রূপান্তিত করার সব প্রচেষ্টার সমাপ্তি ঘটালেও অবৈধভাবে ২৫ নটিকেল মাইলের মধ্যে বহুতল ভবন নির্মাণ কাজ চললেও কোনো ব্যবস্থা নিচ্ছেন না তিনি।

সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক শাহিন আলম জানান, বর্তমান সরকারের কারণে সৈয়দপুর বিমানবন্দরটি আন্তর্জাতিক বিমানবন্দর রূপান্তিত করার কাজ জোরেশোরে চলছে। বর্তমানে এ বিমানবন্দরে প্রতিদিন ১৪টি বিমান চলাচল করছে। যাত্রীসেবাও দেওয়া হচ্ছে শতভাগ। বিমানবন্দরের ২৫ নটিকেল মাইলের মধ্যে একাধিক বহুতল ভবন গড়ে উঠায় আতঙ্কে রয়েছে বিমান চালকরা। বিমান অবতরণে আতঙ্ক ভবনগুলোর ব্যবস্থা নিতে সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া উচিত বলে তিনি সাংবাদিকদের জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close