গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

  ২০ মে, ২০১৯

ঈদের আগেই প্রস্তুত দৌলতদিয়া পাটুরিয়া

ঈদে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার ঘরমুখো মানুষের নিরাপদে নদী পারাপারের জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৯টি ফেরি ও ৩৪টি লঞ্চ রাখার ব্যবস্থা করা হয়েছে। গতকাল রোববার সকালে দৌলতদিয়া ফেরি ও লঞ্চঘাট এলাকা ঘুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন বিআইডব্লিউটিসি এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। দৌলতদিয়া-পাটুরিয়া এবং আরিচা-কাজীরহাট নৌরুটে মোট ৩৪টি বেসরকারি লঞ্চ চলাচল করছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ১৬টি ছোট-বড় ফেরি চলাচল করছে। ঈদ উপলক্ষে আরো তিনটি ফেরি এসে এই রুটে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। দৌলতদিয়া পারের ফেরি রাখার জন্য জন্য ৬টি পন্টুন রয়েছে। বিআইডব্লিউটিসির কর্মকর্তাদের দাবি, বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে ঈদে ঘরমুখো মানুষের পারাপারের কোনো সমস্যা হবে না।

যাত্রীবাহী একে ট্রাভেলস পরিবহনের ঘাট সুপারভাইজার শহিদুল ইসলাম বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৯টি ফেরি সচল থাকলে এবং লোড-আনলোড সার্বক্ষণিক ক্লিয়ার থাকলে যানবাহন পারাপারের কোনো সমস্যা হবে না। রাজবাড়ী ট্রাফিক ইন্সপেক্টর মো. নাজমুল হোসেন বলেন, দৌলতদিয়া ঘাটে বর্তমানে কোনো যানজট নেই। পরিবহন শ্রমিকদের সার্বিক সহযোগিতা পেলে ঈদেও যানজট থাকবে না। অন্যদিকে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ সহকারী পরিচালক ট্রাফিক মো. ফরিদুল ইসলাম বলেন, ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৪টি লঞ্চ চলাচল করবে। প্রতিটি লঞ্চ মালিকদের চিঠি দেওয়া হয়েছে। উভয় ঘাটে সার্বক্ষণিক টহল থাকবে। লঞ্চে অতিরিক্ত যাত্রী চলাচল বিষয়ে নজরদারি করা হবে। এই রুটে কোনো ইঞ্জিনচালিত নৌকা চলাচল করবে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ১৬টি ছোট-বড় ফেরি চলাচল করছে। এই বহরে ঈদের আগে আরো ৩টি ফেরি যোগ হবে। ১৯টি ফেরি সচল থাকলে যানবাহন পারাপারে কোনো সমস্যা হবে না। এদিকে ফেরির সংখ্যা বেশি থাকায় বর্তমানে দৌলতদিয়া ঘাটে আর যানজট থাকে না। তিনি আরো বলেন, ঈদ সামনে রেখে ঘাটগুলো মেরামত করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close