প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ মে, ২০১৯

জীবন বদলে ফেলার ৭ উপায়...

নিজের আইডিয়া ও কাজের পরিকল্পনাকে সুশৃঙ্খলভাবে পরিচালনা করে জীবনটাকে পরিবর্তন করা যায়। জীবনের লক্ষ্য, ভবিষ্যতের ভাবনা ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার কিছু পদ্ধতি নিচে আলোচনা করা হলোÑ

১. প্রথমে সুনির্দিষ্টভাবে ভাবুন আপনি কী করতে চান। সব ইচ্ছাকে খাতায় লিখুন। সব লিখে তারপর দেখুন কোনটিকে বেশি অগ্রাধিকার দেওয়া দরকার। কোন সময়ে কোনটি করলে ভালো ফল আসবে তা চিন্তা করে এগোতে থাকুন। ২. নিজেকে আরো সফল করে তুলুন। নিজেকে সফল করে তুলতে আরো একটু পরিশ্রম করুন। মনোবিজ্ঞানী জর্ডান পিটারসন দেখিয়েছেন যে শিক্ষার্থীরা একটি প্রক্রিয়া অনুসরণ করলে তাদের পারফরম্যান্স ভালো হয়।

৩. টাকা-পয়সা জমানোর চেষ্টা করুন। অর্থ সঞ্চয়ের বিষয়ে ভাবাটা জরুরি। তাই ধরুন কেনাকাটা করতে যাবেন, তা হলে লিখে ফেলুন কি কি কিনবেন। তারপর দেখুন কোথা থেকে কোন জিনিস কিনলে আপনার জন্য সাশ্রয়ী হবে। এটি আপনাকে অতিরিক্ত অর্থ ব্যয় থেকে রক্ষা করবে।

৪. আত্মবিশ্বাসকে আরো জাগ্রত করুন। আপনি চিন্তা করুন জীবন থেকে আপনার অনেক সময় পার হয়ে গেছে। এর মধ্যে কিছু আপনি অর্জন করেছেন। আবার অনেক কিছুই জীবন থেকে হারিয়ে গেছে। আপনি আপনার ছোট-বড় সব অর্জন লিখে লিখে তালিকা করে ফেলুন। দেখবেন সত্যিই কি দারুণ সময় গেছে। এতে আপনার আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে।

৫. চলার পথে কোনো ভুল করছেন কিনা সে ব্যাপারে ভাবুন। এটি আপনাকে বিপর্যয় থেকে রক্ষা করবে। বিয়ের পরিকল্পনা, ছুটিতে যাওয়ার পরিকল্পনাসহ প্রত্যেকটা কাজকে লিখে ফেলুন। দেখবেন দারুণ পরিকল্পনা হয়ে যাচ্ছে।

৬. পর্যাপ্ত পরিমাণে রাতে ঘুমান। এতে মাথা ঠান্ডা থাকবে। সব কাজ ঠান্ডা মাথায় করুন। আমাদের মস্তিষ্ক অনেক সময় মনে করিয়ে দেয় যে, কোন কাজগুলো শুরু করেও আমরা শেষ করিনি। কোনটা আগে করবেন তা লিখে ফেলুন এবং সে অনুযায়ী কাজ করুন।

৭. যেসব বিষয় আপনাকে সামনে এগিয়ে যাওয়ার পথে বাধা দিচ্ছে সেগুলোর মুখোমুখি হোন। বিষয়টি সুখকর হয়তো হবে না তারপরও মোকাবিলা করুন। দেখবেন সফলতা আসবেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close