গরিব বিধবারা আর কবে ভাতা পাবেন?

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

ওদের নামে জাত-পরিচয় হিসেবে আছে রুহিদাস। এরা মুচি সম্প্রদায়ের মানুষ। এ সম্প্রদায়ের বসবাস উল্লাপাড়ার গঙ্গারামপুর গ্রামের ঋষিপাড়ায়। এ পাড়ায় বিধবা আছেন ৫ জন। এদের মধ্যে দুই যুগেরও বেশি সময় ধরে বিধবা হয়ে আছেন তিনজন। তবে একজনেও জোটেনি সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সরকারি বিধবা ভাতা।

উপজেলার বাঙ্গালা ইউনিয়নের গঙ্গারামপুরের ঋষিপাড়ার গরিব বিধবারা হলেনÑ কিরণবালা রুহিদাস (৭০), মিনতি রুহিদাস (৫৫) রাধারানী রুহিদাস (৫৭), ভারতী রানী রুহিদাস (৬৫) ও ভিক্ষুক বুলবুলি রুহিদাস (৬৫)। এদের মধ্যে বুলবুলি রুহিদাস অভাবের তাড়নায় ভিক্ষাবৃত্তি করেন। তার স্বামী প্রাণনাথ রুহিদাস ২৬ বছর আগে মারা গেছেন। এ ছাড়া কিরণবালার স্বামী প্রেমনাথ রুহিদাস ২৭ বছর আগে ও ভারতী রানীর স্বামী ভজেন রুহিদাস প্রায় ২৫ বছর আগে মারা গেছেন বলে জানা যায়। মিনতি রুহিদাসের স্বামী মঙ্গলা রুহিদা দেড় বছর আগে এবং রাধা রানীর স্বামী অনিল রুহিদাসের স্বামী ৮ মাস আগে মারা গেছেন। এই বিধবারা জানিয়েছেন, বিগত সময়ে এলাকার ইউপি মেম্বারকে একাধিকবার বললেও তাদের কথায় কোনো গুরুত্ব দেওয়া হয়নি। বাঙ্গালা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. চাঁন মিয়া জানান, এদের বিষয়ে তার জানা আছে। আগামীতে কিছু করা যায় কি না, চেষ্টা করবেন।

বাঙ্গালা ইউপি চেয়ারম্যান মো. সোহেল রানা বলেন, বিধবাদের কেউ তার সঙ্গে যোগাযোগ করেনি। এলাকার ইউপি সদস্যও এদের বিষয়ে তাকে কিছু বলেননি। তিনি জানিয়েছেন এই বিধবার তার সঙ্গে সরাসরি যোগাযোগ করলে তিনি সাধ্যমতো চেষ্টা করবেন।

 

"