মহানগর (সিলেট) প্রতিনিধি

  ১৭ মে, ২০১৯

সিলেটে কদর আখনি ও খিচুড়ির

বাহারি নানা ইফতারির আইটেমের প্রথমেই জায়গা রয়েছে সিলেটের ঐতিহ্যবাহী আখনি ও খিচুড়ি। সিলেটে বিকাল ৪টা থেকেই সরগরম হয়ে উঠে ইফতার বাজার। নগরীর জিন্দাবাজারের পানসী, ভোজনবাড়ি, পালিক রেস্টুরেন্টে সমানতালে চলে ইফতারের বেচাকেনা।

যুগের সঙ্গে তাল মিলিয়ে নিত্যনতুন পদের খাবার ইফতারের তালিকায় যুক্ত হলেও সিলেটের মানুষের কাছে এখনো সমান জনপ্রিয় তাদের ঐতিহ্যবাহী খাবারেই। আর ইফতারে সিলেটিদের ঐতিহ্যবাহী খাবারই হচ্ছে আখনি আর খিচুড়ি। তাই রেস্টুরেন্টগুলোতে গিয়ে ক্রেতারা আগে আখনি বা খিচুড়ি কিনেন। নগরের আম্বরখানা এলাকার ব্যবসায়ী আহমদ আল দবির। ভোজন বাড়ি রেস্তোরাঁয় থেকে ১ কেজি পাতলা খিচুড়ি কিনেছেন। সঙ্গে কিনেছেন পেঁয়াজু, আলুর চপ, জালি কাবাব। তিনি বলেন, রোজার সময় খিচুড়ি ছাড়া ইফতারে পূর্ণতা আসে না। প্রতিদিনই বাসায় ইফতারে খিচুড়ি রান্না করা হয়। তবে মাঝে মাঝে রেস্টুরেন্ট থেকেও নিয়ে যাই। শুনেছি ভোজন বাড়ির পাতলা খিচুড়ি অনেক মজাদার। তাই আজকে কিনে নিলাম।

ক্রেতাদের আকৃষ্ট করতে অনেক রেস্টুরেন্টে ইফতারের বিশেষ প্যাকেজের ব্যবস্থাও রাখা হয়। তবে এসব প্যাকেজে রাখা হয় আখনি ও খিচুড়ির আইটেম। খিচুড়ির পাশাপাশি আখনির চাহিদাও প্রচুর। তাই নগরের ছোট বড় সব রেস্টুরেন্টে আখনি পাওয়া যায়। এছাড়া মাটন, বিফ, চিকেন আখনি পাওয়া যায়। নগরের পাঠানটুলা এলাকার গৃহিণী লাইজু বেগম পানসী রেন্টুরেন্ট থেকে কিনেছেন বিফ আখনি। তিনি বলেন, পরিবারের সবারই আখনি পছন্দ। আমি চাকরিজীবী, তাই প্রতিদিন বাসায় যাওয়ার সময় আখনি নিয়ে যাই।

রেস্টুরেন্টের বিক্রয়কর্মীরা জানান, ইফতারের আইটেমে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে বিফ আখনি, পাতলা খিচুড়ি ও স্পেশাল জিলাপি।

নগরের জিন্দাবাজারস্থ পানসী রেস্টুরেন্টের কর্মী নুরুজ্জামান মুক্তা বলেন, আমাদের ৪০টি ইফতারি আইটেম আছে। তবে ইফতারি আইটেমে ভালো সেল হচ্ছে বিফ আখনি, কাবাব, গ্রিল, পাতলা খিচুড়ি এবং পানসী স্পেশাল জিলাপি।

পানসী রেস্টুরেন্ট ভুনা ভিচুড়ি ১০০ টাকা কেজি, পাতলা খিচুড়ি ৭০ টাকা কেজি, রেশমী জিলাপি ২৪০ টাকা কেজি, চিকেন আখনি ২৪০ টাকা কেজি, বিফ আখনি ২৬০ টাকা কেজি, চিকেন চাপ প্রতি পিস ১২০ টাকা, বিফ চাপ ৮০ টাকা পিস দরে বিক্রি হচ্ছে। এছাড়া রমজানের স্পেশাল প্যাকেজে খেজুর, আপেল, শরবত, জিলাপি, পেঁয়াজু, বেগুনি, ছোলা, বিফ/ চিকেন আখনি, এক পিস চিকেন ফ্রাই ও ৫০০ মিলি মিনারেল পানি পাওয়া যাবে ১৭০ টাকা থেকে ১৯০ টাকা দরে।

নগরের ভোজনবাড়ি রেস্তোরাঁয় পাতলা খিচুড়ি ৭০ টাকা কেজি, বিফ আখনি ২৬০ টাকা কেজি, চিকেন আখনি ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এগুলো ছাড়াও এই রেস্টুরেন্টে আরো ৬০টি ইফতারের আইটেম করছে। রেস্টুরেন্টে বসে যারা ইফতার করবেন তাদের সুবিধার্থে খেজুর, শরবত, চিকেন আখনি, চিকেন টিক্কা কাবাব, ছোলা, পেঁয়াজু, জিলাপি, আপেল, বেগুনি, সালাদ ও ৫০০ মিলি মিনারেল ওয়াটারসহ ‘সেট মেনু’ পাওয়া যাচ্ছে ১৬০ টাকায়। লাচ্ছি, চিকেন আখনি, চিকেন টিক্কা কাবাব, ছোলা, পেঁয়াজু, জিলাপি, আপেল, বেগুনি, সালাদ ও ৫০০ মিলি মিনারেল ওয়াটারসহ ‘স্পেশাল মেনু’ করা হয়েছে।

পালকি রেস্টুরেন্টে পাতলা খিচুড়ি ১০০ টাকা কেজি, ভুনা খিচুড়ি ১৫০ টাকা কেজি, মাটন আখনি ২৮০ টাকা কেজি, বিফ আখনি ২৬০ টাকা কেজি ও মাটন লেগ রোস্ট ২৯০ টাকা পিস দরে বিক্রি হচ্ছে। পালকি রেস্টুরেন্টেও ৬০টির ও বেশি ইফতার আইটেম রয়েছে। পালকি রেস্টুরেন্টের জেনারেল ম্যানেজার অঞ্জন পুরকায়স্থ বলেন, মাহে রমজান উপলক্ষে বিশেষ ইফতারি প্যাকেজ রয়েছে। মাত্র ১৫০ টাকার প্যাকেজে একজন ক্রেতা পাবেন মোরগ খিচুড়ি, পালকি শাহী শরবত, খেজুর, জিলাপি, বেগুনি, পেঁয়াজু, ছোলা, আপেল/মাল্টা, সালাদ ও হাফ লিটার পানি। ১৯০ টাকার প্যাকেজে রয়েছে খাসি/গরুর আখনি, পালকি শাহী শরবত, খেজুর, জিলাপি, বেগুনি, পেঁয়াজু, ছোলা, পাকুড়া, আপেল/ মাল্টা, সালাদ ও হাফ লিটার পানি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close