নিজস্ব প্রতিবেদক

  ১৪ মে, ২০১৯

কবি হায়াৎ সাইফ আর নেই

একুশে পদকপ্রাপ্ত কবি হায়াৎ সাইফ আর নেই। গত রোববার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। স্ত্রী, তিন ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন তিনি।

প্রকৃত নাম সাইফুল ইসলাম খান হলেও হায়াৎ সাইফ নামেই পরিচিত এই কবি বাংলাদেশ স্কাউটসের সাবেক জাতীয় কমিশনার (জনসংযোগ ও প্রকাশনা) এবং আন্তর্জাতিক ইউনিয়ন অব মুসলিম স্কাউটসের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ স্কাউটসের পরিচালক (প্রশাসন) কাজী আসিফুল হক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, কিডনি জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন হায়াৎ সাইফ। প্রয়াত কবির জানাজা আজ (মঙ্গলবার) রাজধানীর কাকরাইলের স্কাউট ভবনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এছাড়া বাংলা একাডেমি ও কেন্দ্রীয় শহীদ মিনারেও তার লাশ নেওয়া হবে বলে জানা গেছে।

কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে কবি হায়াৎ সাইফ ২০১৮ সালে একুশে পদকে ভূষিত হন। কর্মজীবনে তিনি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) সদস্য ও পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য তিনি বিশ্ব স্কাউট সংস্থার সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘ব্রোঞ্জ উলফ’ এবং বাংলাদেশে স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘রৌপ্য ব্যাঘ্র’ অর্জন করেন।

১৯৪২ সালে ঢাকায় জন্ম নেওয়া কবি হায়াৎ সাইফের বাবার নাম মোসলেম উদ্দিন খান ও মাতার নাম বেগম সুফিয়া খান। বাবার কর্মস্থল রাজশাহী বিশ্ববিদ্যালয় হওয়ার সুবাদে তিনি তার শৈশব কাটান রাজশাহীতে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাজীবন শেষ করে তিনি ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close