প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ মে, ২০১৯

বৃষ্টির জন্য অপেক্ষা

কমছে গরম

টানা সাত দিন তাপপ্রবাহের পর দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টির খবর মিলছে, আর তাতেই কমতে শুরু করেছে গরমের দাপট। আবহাওয়া অধিদফতর সোমবারও অনেক এলাকায় তাপপ্রবাহ থাকার কথা বললেও সঙ্গে কিছু কিছু এলাকায় বৃষ্টির আভাসও দিয়ে রেখেছে। গতকাল রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ৩৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গেল ২৪ ঘণ্টায় ঢাকা ও ময়নসিংহে সামান্য বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ২১ মিলিমিটার। বৃষ্টি হয়েছে নিকলী, চাঁদপুর, কুমিল্লা, সিলেট, শ্রীমঙ্গল, রাজারহাট ও সাতক্ষীরায়।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলছেন, রোববার টাঙ্গাইল, মাইজদিকোর্ট, রাঙামাটি, রাজশাহী ও পাবনা জেলাসহ খুলনা বিভাগের দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটি চলতে পারে। আর বৃষ্টির পূর্বাভাসের বিষয়ে তিনি বলেন, সোমবার রাজশহী, খুলনা, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, সিলেটের কিছু কিছু এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।’

গত বৃহস্পতিবার ও শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। যা মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

ঘূর্ণিঝড় ফণী আসার আগে গত ২৯ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ছুঁয়েছিল, যা ছিল এ মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়াবিদরা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ‘মৃদু’, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে ‘মাঝারি’ এবং ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close