আফগানিস্তানে সাবেক নারী সাংবাদিককে গুলি করে হত্যা

প্রকাশ : ১৩ মে ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

আফগানিস্তান পার্লামেন্টের সাংস্কৃতিক উপদেষ্টা হিসেবে কাজ করা এক খ্যাতিমান সাবেক নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। শনিবার কাবুলের দক্ষিণ-পশ্চিমে মিনা মঙ্গলকে গুলি করে হত্যা করা হয়। এর ঠিক এক দিন আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের জীবন নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন মিনা। খবর দ্য গার্ডিয়ানের।

গত ৩ মে ফেসবুক পোস্টে মিনা তার প্রাণনাশের হুমকির কথা প্রকাশ করেন। তাকে হুমকি দিয়ে বার্তা পাঠানো হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। বলেছিলেন, তিনি দেশকে ভালোবাসেন এবং তিনি মৃত্যুকে ভয় পান না। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বলেছেন, অজ্ঞাত হামলাকারীরা মিনাকে গুলি করেছে। এ ঘটনায় পুলিশের একটি স্পেশাল ইউনিট ঘটনার তদন্তে নেমেছে। পুলিশের মুখপাত্র বশির মুজাহিদ জানিয়েছেন, মোটরসাইকেলে করে আসা দুই অজ্ঞাত ব্যক্তি নিজের বাড়ির কাছে মিনাকে গুলি করে হত্যা করেছে।

টুইটারে পোস্ট করা এক ভিডিওতে নিহত মিনার মা সন্দেহভাজন খুনিদের নাম প্রকাশ করেছেন। এই লোকগুলো এর আগে মিনাকে একবার অপহরণ করেছিল বলে জানিয়েছেন তিনি। অপহরণের ঘটনায় এদের সবাইকে গ্রেফতার করা হলেও ঘুষ দিয়ে তারা সবাই কারাগার থেকে বের হয়ে যান বলে অভিযোগ করেছেন তিনি। এ হত্যাকান্ডের ঘটনায় আফগানিস্তানের নারী অধিকার কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। হুমকির কথা জানালেও মিনার সুরক্ষায় কেন কোনো পদক্ষেপ নেওয়া হলো না, তার জবাব চেয়েছেন তারা।

 

"