পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ২৫ এপ্রিল, ২০১৯

মোদিকে কুর্তা পাঠান মমতা!

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বছরে তিন-চারবার বাঙালি মিষ্টি পাঠান। এটা জানতে পারার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বছরে দু-তিনবার বাংলার মিষ্টি পাঠান। মানে, যাদের কটাক্ষ পাল্টা কটাক্ষে সরগরম ভারতে লোকসভা নির্বাচনের ময়দান তারাও উৎসব-অনুষ্ঠানে একে অপরের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করেন। অভিনেতা অক্ষয়কুমারের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফাঁস করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় এখনো তাকে বছরে একটা-দুটা কুর্তা পাঠান। সাক্ষাৎকারে নরেন্দ্র মোদি জানিয়েছেন, অন্য দলের নেতাদের সঙ্গেও ভালো সম্পর্ক তার। তাদের সঙ্গে বসে অনেক সময় খাবারও খেয়েছেন তিনি।

বিজেপি এবং তৃণমূল কংগ্রেসের স্টার ক্যাম্পেনার, নরেন্দ্র মোদি এবং মমতা বন্দ্যোপাধ্যায়। মোদি যেমন মমতাকে তীব্র আক্রমণ করছেন, তেমনই মমতাও পাল্টা তোপ দেগেছেন। মোদি যেমন ‘স্পিডব্রেকার দিদি’ বলেছেন, সারদা, নারদা, সিন্ডিকেট নিয়ে নিশানা করছেন মমতাকে, মমতাও পাল্টা ব্যবহার করছেন ‘হিটলার আঙ্কল’, ‘এক্সপায়ারি বাবু’, ‘দাঙ্গাবাজ’, ‘নোটবন্দি কেলেঙ্কারির নায়ক’-এর মতো শব্দবন্দ। এমনই তপ্ত রাজনৈতিক আবহে নরেন্দ্র মোদি ফাঁস করেছেন মমতার সঙ্গে তার ‘বন্ধুত্ব’র কথা। তা নিয়ে রীতিমতো ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়াতে। সাধারণ মানুষ বলছেন, এ তো জানা কথা, ‘বাংলায় কুস্তি, দিল্লিতে দোস্তি’। ইঙ্গিত, একসময় বিজেপি সঙ্গী হয়ে মমতার দিল্লিতে রেলমন্ত্রী হওয়ার গল্প।

সাক্ষাৎকারকে বলা হচ্ছে ‘সম্পূর্ণ অরাজনৈতিক’। প্রধানমন্ত্রী নয়, ‘ব্যক্তি’ মোদি মুখোমুখি সুপারস্টার অক্ষয়ের। কিন্তু মোদির মতো ধুরন্ধর এবং কথার মারপ্যাঁচে সিদ্ধহস্ত রাজনীতিবিদ যে কথার জালে রাজনীতির বার্তা দেবেনই, সেটা বোঝার জন্য বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। তাই মমতার সঙ্গে বন্ধুত্বের বার্তা প্রকাশ্যে নিয়ে আসার পেছনে রাজনীতির ইঙ্গিত পাচ্ছেন অনেকে। ভোট শেষ হওয়ার আগেই ভোট-পরবর্তী রাজনৈতিক সমীকরণ নিয়েও কি ছক কষতে শুরু করে দিয়েছেন নরেন্দ্র মোদি, সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না রাজনৈতিক পর্যবেক্ষকরা।

অক্ষয়কুমারের সঙ্গে সাক্ষাৎকারে নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশ সফরে দেখা হয়েছিল শেখ হাসিনার সঙ্গে। তারপর ঢাকা থেকে বছরে তিন-চারবার বাংলার মিষ্টি পাঠান বাংলাদেশের প্রধানমন্ত্রী। বাঙালি মিষ্টি পছন্দও করেন মোদি। সেটা জানতে পেরে মোদিকে প্রতি বছর নানা ধরনের বাঙালি মিষ্টি বছরে একবার বা দুবার পাঠান মমতা বন্দ্যোপাধ্যায়। মোদি বলেছেন, মমতা দি প্রতি বছর একটা-দুটো কুর্তা নিজে পছন্দ করে আমাকে পাঠান। এমনকি মিষ্টিও পাঠান। তবে সেটাও আর একটা কাহিনি। সে কাহিনিও সোশ্যাল মিডিয়াতে রীতিমতো ভাইরাল, বিভিন্ন টিপ্পনিসহ।

তবে ভোট প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়কে বুধবার রেয়াত করেননি, ভারতের প্রধানমন্ত্রী। বোলপুর মানে যেখানে রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন সেখানে প্রচারে বলেছেন, গতবার বিশ্বভারতীর সমাবর্তনে এসেছিলেন। নতুন ভারতের উত্থানে সবার আশীর্বাদ নিতে এসেছেন। প্রথম তিন দফার ভোটগ্রহণের পর যে রিপোর্ট আসছে, তাতে স্পষ্ট, দিদির সূর্য পশ্চিমবঙ্গে অস্ত যেতে চলেছে। সিন্ডিকেটের শাসন কাঁপছে। বাংলার ভালোবাসা ও আশীর্বাদ তার জীবনের শক্তি হয়ে গিয়েছে বর্ণনা করে নরেন্দ্র মোদি বলেছেন, দিদি (পড়–ন মমতা বন্দ্যোপাধ্যায়) বুঝতে পেরে গেছেন, যত সমস্যা তৈরি করবেন, পশ্চিমবঙ্গে তত বেশি পদ্ম ফুটবে। সিংহাসন টলমল হচ্ছে দিদির। দিদির গু-ারা আশঙ্কিত হয়ে পড়েছেন। গু-াদের বিরুদ্ধে লড়াই করতে হবে। দিদির কাছে গু-াতন্ত্র থাকলে, আমাদের রয়েছে গণতন্ত্র। দেশ-বিদেশে সাধারণ লোকরা ঘর থেকে বেরিয়ে প্রচার করছেন। পশ্চিমবঙ্গেও সেটাই হচ্ছে।

এদিকে, বাঘিনী সিনেমার ট্রেলার তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, তিনটি ওয়েবসাইটে বাঘিনী ছবির ট্রেলারটি আপলোড করা হয়েছিল। তা যাতে সরিয়ে নেওয়া হয়, সে-সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনের তরফে। পশ্চিমবঙ্গে কমিশনের সিইওকে এই নির্দেশ দেওয়া হয়েছে। তাকে ওই ট্রেলারটি তুলে নেওয়ার জন্য দ্রুত নির্দেশ দিতে বলা হয়েছে বলে কমিশন সূত্রে খবর। প্রসঙ্গত, বাঘিনী সিনেমাটি নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। তাদের দাবি, এই ছবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, বায়োপিক। তাই এই সিনেমার ট্রেলার দেখানো নির্বাচন কমিশনের আদর্শ আচরণবিধি লঙ্ঘন করা। সেই কারণে বিরোধীরা নির্বাচন কমিশনের কাছে অভিযোগও জানিয়েছিল। তারপর কমিশনের তরফে এই নির্দেশ। যদিও বুধবার দুপুরে এক টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, নরেন্দ্র মোদির মতো তার জীবন নিয়ে বায়োপিক বানানোর জন্য তিনি কাউকে অনুমতি দেননি। হচ্ছেও না। ফলে, বাঘিনীকে তার বায়োপিক বলে যে অভিযোগ তোলা হচ্ছে, তা উদ্দেশ্যপ্রণোদিত। মানে, যতই মিষ্টি পাঠান না কেন, এবারের ভোটের তৃতীয় দফার পর বাকি আরো চার দফায় রাজনীতির তাপমাত্রা বাড়ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close