ইবাদত-বন্দেগিতে পবিত্র শবেবরাত উদযাপন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

যথাযথ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারা দেশের মুসলিম সম্প্রদায় সৌভাগ্যের রজনি শবেবরাত উদ্যাপন করেছেন। ধর্মপ্রাণ মুসলমানরা গত রোববার মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কোরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ-মাহফিল ও মিলাদসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারা রাত অতিবাহিত করেন।

মহিমান্বিত এ রজনিতে মুসলিম উম্মাহর সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া করা হয়। সৌভাগ্যের এ রজনিতে ঢাকাসহ সারা দেশে সর্বস্তরের মুসলমান কোরআন তেলাওয়াত, নফল নামাজ আদায় করেন। বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগিতে রাতটি অতিবাহিত করেন।

বাসাবাড়ি ছাড়াও মসজিদে-মসজিদে সারা রাত নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ-মাহফিল, ইবাদত-বন্দেগি ও মোনাজাত হয়। ঐতিহ্য অনুসারে বাড়িতে-বাড়িতে তৈরি রুটি-হালুয়াসহ বিভিন্ন খাদ্যসামগ্রী আত্মীয়-স্বজনদের বাড়িতে এবং দুস্থ-গরিবদের মাঝে বিতরণ করা হয়। রাতব্যাপী ইবাদত-বন্দেগি, জিকির ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানরা মৃত বাবা-মা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেন। ঢাকার কবরস্থানগুলোতেও মুসল্লিদের উপচেপড়া ভিড় ছিল।

ঢাকায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতভর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, মিলাদ মাহফিল, হামদ, নাত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরি মোনাজাতে হাজার হাজার মানুষ অংশ নেন।

এছাড়া রাজধানীসহ সারা দেশের মসজিদে এশার নামাজের পর থেকেই দফায় দফায় ওয়াজ-মাহফিল, জিকির ও মিলাদের পর বাদ ফজর দেশ, জাতি ও মুসলিম উম্মাহর জন্য আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্য দিয়ে পবিত্র লাইলাতুল বরাত উদ্যাপিত হয়। এদিকে, মুসল্লিদের সার্বিক নিরাপত্তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছিল। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষরা নফল রোজাও রেখেছেন।

 

"