প্রথম কলাম

গরমে আরাম টেস্টি পানি!

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

পানি পান না করে আমাদের বেঁচে থাকা সম্ভব নয়, এজন্য পানির আরেক নাম জীবন। আমাদের শরীরে পানির চাহিদা সারা বছর একই থাকে না। গরমের সময়টায় অনেক বেশি পানি পান করা দরকার। এ সময় গরমে ঘাম হয় বেশি, শরীর ক্লান্ত ও পানিশূন্য হয়ে যায় সহজেই। তাই সুস্থ থাকতে বেশি বেশি পানি পান করতে হয়। অনেকেই আবার পানি পান করতে চান না। এমনিতে পানি পান করতে যদি সমস্যা হয়, তবে পানির স্বাদ একটু বাড়িয়ে নিতে পারেন। এতে করে পানি পান করা সহজ হবে। গরমে আরাম দেবে টেস্টি পানি। কীভাবে পানির স্বাদ বাড়াতে পারবেন জেনে নিন।

পানির সঙ্গে সামান্য মধু মিশিয়ে পান করুন। এতে শরীরের পানিশূন্যতার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। ত্বক ভালো থাকবে এবং ওজনও নিয়ন্ত্রণ হবে। ফ্রিজে শসা কেটে বা ব্লেন্ড করে রেখে দিন। পানির মধ্যে এক টুকরো শসার বরফ বা কয়েক টুকরো শসা দিয়ে পান করুন। মুহূর্তেই ক্লান্তি দূর হয়ে থাকবেন সজীব ও সতেজ। একগ্লাস পানিতে এক টুকরো লেবুর রস মিশিয়ে নিলেই আপনার পানি অনেক বেশি টেস্টি হয়ে যাবে।

গরমের আশীর্বাদ ফলের রাজা আম। কাঁচা হোক বা পাকা সব অবস্থায় ফলটি মজার এবং উপকারী। শসার মতো কাঁচাআম মিশিয়ে পানিতে ভিন্ন স্বাদ আনতে পারেন খুব সহজে। আদা বা পুদিনা পাতা মিশিয়েও পানি পান করতে পারেন এই গরমে। এই পানীয়গুলো আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, শরীরের টক্সিন বের করে দেয়, ত্বক পরিষ্কার করে তোলে, ওজন কমাতে সাহায্য করে, হার্টকে সুস্থ রাখে। তবে আর যা দিয়েই পানিকে স্বাস্থ্যকর ও টেস্টি করেন, চিনি কিন্তু দেবেন না।

"