কুমিল্লায় ইজারা নিয়ে সংঘর্ষে আহত ৩

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার বুড়িচং উপজেলার পাইকারি কাঁচা সবজির বাজারে ইজারাদার ও স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত তিনজন আহত হয়। ঘটনার প্রতিবাদে নিমসার বাজার এলাকায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। আহত তিনজন হলেনÑ মীর মোশারফ হোসেন (২০), জাকির হোসেন (২৮), আলমগীর হোসেন (৩৭)।

জানা যায়, দৈনিক ৮ থেকে ১০ কোটি টাকার কাঁচা সবজির লেনদেন হয় নিমসার বাজারে। এ লেনদেনকে কেন্দ্র করে বাজারের ইজারাদার ইচ্ছেমতো খাজনা আদায় করেন বলে অভিযোগ রয়েছে। এরই ধারাবাহিকতায় রোববার স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে ইজারাদারদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। খবর পেয়ে স্থানীয় দেবপুর ফাঁড়ির পুলিশ, বুড়িচং থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। পরে কুমিল্লা থেকে এক প্লাটুন অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৬ রাউন্ড ফাঁকা গুলি চালায়।

বাজারের ইজারাদার মামুন জানান, সকালে আমার লোকজন মাছ ও তোয়া বাজারের ইজারার টাকা আদায়ের জন্য যায়, এ সময় ছাত্রলীগের সভাপতি জিলানীসহ তার লোকজন ইজারাদারদের ওপর হামলা চালায়। হামলাকারীরা এ সময় মীর মোশারফ হোসেন মিল্টু (৪০) নামে এক ইজারাদারকে কুপিয়ে আহত করে। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে।

ছাত্রলীগের সভাপতি আবদুল কাদের জিলানী জানান, সকালে বাজারের ইজারাদারের লোকজন তার পৈতৃক সম্পত্তির ওপর নির্মিত মাছ ও তোয়া বাজারের ইজারার জন্য আসে। এ সময় বাজারের ব্যবসায়ীরা ইজারা দিতে অপারগতা প্রকাশ করে, কিছু ব্যবসায়ীর কাছ থেকে জোরপূর্বক টাকা আদায়কালে ইজারাদারদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

বুড়িচং থানার ওসি আনোয়ারুল হক প্রতিদিনের সংবাদকে জানান, সংঘর্ষের খবর পেয়ে ঘটনান্থলে বুড়িচং ও দেবপুর ফাঁড়ি পুলিশ অবস্থান নেয়। পরে কুমিল্লা থেকে এক প্লাটুন অতিরিক্ত পুলিশ এসে যোগ দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৬ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে। এ বিষয়ে এখনো কোনো লিখিত অভিযোগ আসেনি। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা আছে।

"