যেভাবে অসুস্থ সুবীর নন্দী

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সিলেটের একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নেওয়ার উদ্দেশ্যে গত শুক্রবার ঢাকা থেকে রওনা করে সুবীর নন্দীর পরিবার। অনুষ্ঠানে সুবীর নন্দীকে না যাওয়ার জন্য একাধিকবার মানা করেন পরিবারের অন্যান্য সদস্য। কারণ বিভিন্ন ধরনের অসুস্থতার কারণে দীর্ঘ যাত্রার ক্ষেত্রে ডাক্তারের নিষেধ রয়েছে একুশে পদকপ্রাপ্ত এ কণ্ঠশিল্পীর। কিন্তু সমস্যা হলেও অনুষ্ঠানে তিনি যাবেন। এককথায় নাছোড়বান্দা। ডাক্তারের নিষেধ আর পরিবারের সদস্যদের কথা অমান্য করে তিনি অনুষ্ঠানে শরিক হন। সিলেটে যাওয়ার পরই তিনি কিছুটা অস্বস্তি বোধ করতে থাকেন।

এরপর গত রোববার বিকেলে সিলেট থেকে ট্রেনে ঢাকায় ফেরার পথে তিনি একাধিকবার বমি করেন। এ সময়ই সম্মিলিত সামরিক হাসপাতালে তাকে ভর্তির বিষয়টি ফোনে নিশ্চিত করেন তৃপ্তি কর। এরপর রাত ৮টার দিকে গুণী এই শিল্পীকে হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতালে বেশ কিছুক্ষণ চিকিৎসাধীন থাকা অবস্থায় হার্ট অ্যাটাক হয় সুবীর নন্দীর। চিকিৎসাধীন অবস্থায় হার্ট অ্যাটাক হওয়ায় বড় ধরনের কোনো বিপদের সম্মুখীন হতে হয়নি।

এরপর রাত সাড়ে ১০টার দিকে লাইফ সাপোর্টে নেওয়া হয় তাকে। গতকাল রাত আটটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিনি লাইফ সাপোর্টেই ছিলেন। তার অবস্থা সম্পর্কে জানা যাবে ৭২ ঘণ্টা পর। এ তথ্যগুলো দিয়েছেন তার ঘনিষ্ঠজন তৃপ্তি কর।

৬৬ বছর বয়সি সুবীর নন্দী দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্ট, হার্ট ও কিডনি সমস্যাসহ বার্ধক্যজনিত নানা ধরনের রোগে ভুগছিলেন। এর আগে তার ওপেন হার্ট সার্জারি হয়েছে। ল্যাবএইড হাসপাতালে তার নিয়মিত ডায়ালাইসিস চলছিল। ১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় সুবীর নন্দীর জন্ম।

"