নিজস্ব প্রতিবেদক

  ১৩ এপ্রিল, ২০১৯

পহেলা বৈশাখ

যান চলাচলে পুলিশের নির্দেশনা

বর্ষবরণ উদযাপন নির্বিঘœ করতে যান চলাচল নিয়ন্ত্রণে বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া একই দিন চট্টগ্রামের বিভিন্ন রাস্তায় যান চলাচলের ব্যাপারে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকেও নির্দেশনা দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার ডিএমপির গণমাধ্যম শাখা থেকে জানানো হয়, এরই মধ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে এ সম্পর্কিত বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।

রাজধানীতে যেসব সড়ক বন্ধ থাকবে : বাংলামোটর থেকে হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহবাগ থেকে টিএসসি ও দোয়েল চত্বর, ইন্টারকন্টিনেন্টাল থেকে কাকরাইল, মৎস্য ভবন থেকে কদম ফোয়ারা, শাহবাগ ও কাঁটাবন, পলাশী থেকে শহীদ মিনার ও দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট ক্রসিং, বকশীবাজার থেকে শহীদ মিনার হয়ে টিএসসি, শহীদুল্লাহ হল ক্রসিং থেকে দোয়েল চত্বর, নীলক্ষেত থেকে টিএসসি।বিকল্প সড়ক : মিরপুর রোড-সায়েন্সল্যাব-নিউমার্কেট-আজিমপুর-বকশীবাজার-চাঁনখারপুল-গুলিস্তান, রাসেল স্কয়ার-হোটেল সোনারগাঁও-রেইনবো-মগবাজার-মালিবাগ-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, মহাখালী-সাতরাস্তা-মগবাজার-কাকরাইল-রাজমনি-ইউবিএল-গুলিস্তান, ফার্মগেট-সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক-মালিবাগ-খিলগাঁও, ফার্মগেট-সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি-পল্টন-মতিঝিল সড়ক ব্যবহার করা যাবে।

যানবাহন যেখানে রাখবেন : হলি ফ্যামিলি হাসপাতাল রোড, পুরোনো এলিফ্যান্ট রোড, আব্দুল গণি রোড, কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া, মৎস্য ভবন থেকে কার্পেট গলি ও শিল্পকলা একাডেমি গলি (আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়িও রাখা যাবে), সুগন্ধা থেকে অফিসার্স ক্লাব (ভিআইপি ও মিডিয়ার গাড়ি), কাঁটাবন থেকে নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত। একই সঙ্গে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ ও বের হওয়া যাবে।

আর রমনা পার্ক এলাকায় প্রবেশের ক্ষেত্রে রমনা রেস্তোরাঁ গেট, অস্তাচল গেট, অরুণোদয় গেট, শ্যামলিমা গেট, স্টার গেট ও নতুন গেট ব্যবহার করা যাবে। বের হতে হলে উত্তরায়ণ গেট, বৈশাখী গেট, শ্যামলিমা গেট, স্টার গেট ও নতুন গেট ব্যবহার করতে পারবেন। বিকেল ৫টার পর কোনো গেট দিয়ে পার্কে প্রবেশ করা যাবে না। সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় প্রবেশের ক্ষেত্রে শিখা চিরন্তন গেট, বাংলা একাডেমির বিপরীতে নতুন গেট ও তিন নেতার মাজারসংলগ্ন গেট ব্যবহার করতে হবে।

চট্টগ্রামে যান চলাচলে বিধিনিষেধ :

পহেলা বৈশাখে বর্ষবরণের উৎসবের কারণে চট্টগ্রাম নগরীর কয়েকটি সড়কে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে সিএমপি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার ভোর সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা পর্যন্ত পহেলা বৈশাখ উদযাপনের অনুষ্ঠানস্থল ডিসি হিল, সিআরবি শিরীষতলা ও পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকার আশপাশে যান চলাচল বন্ধ থাকবে। ডিসি হিলে পহেলা বৈশাখ আয়োজনের কারণে ওইদিন ভোর সাড়ে ৫টা থেকে লাভলেইন মোড়, চেরাগী পাহাড় ও এনায়েত বাজার মোড় থেকে ডিসি হিল পর্যন্ত সড়কে কোনো ধরনের যানবাহন চলতে পারবে না।

সিআরবি শিরীষতলার অনুষ্ঠানের কারণে কাঠের বাংলো, আটমাসিং মোড়, হোটেল র‌্যাডিসন ব্লুর সামনের মোড় ও নেভাল মোড় থেকে সিআরবিগামী রাস্তার সিএমপির নির্দেশনা অনুযায়ী আরো বেশ কিছু রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close