দুই শিক্ষার্থীর কৃতিত্ব

রিমোট বিমানের নকশা নিয়ে আমেরিকায় নাফিজ-আসিফ

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রিমোটচালিত অত্যাধুনিক বিমানের নকশা তৈরি করেছেন বাংলাদেশি তরুণ তাইমুম আল নাফিজ ও সাজ্জিব হাসান আসিফ। তারা পড়ছেন মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)। ওই নকশা নিয়ে এক প্রতিযোগিতায় অংশ নিতে পাড়ি দিলেন আমেরিকায়। নীল আকাশে বিমান নিয়ে পাখির মতো ওড়ার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছেন ওই দুই তরুণ।

গতকাল মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলাম জানিয়েছেন, বিশ্বের সবচেয়ে বড় অ্যারো ডিজাইন প্রতিযোগিতায় অংশ নিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন এমআইএসটির এই দুই কৃতী শিক্ষার্থী। এই প্রতিযোগিতার আয়োজন করেছে অ্যামেরিকান ইনস্টিটিউট অব অ্যারোনটিকস অ্যান্ড অ্যাস্ট্রোনটিকস। ১১ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের এরিজোনায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এর আগে প্রাথমিকভাবে ডিজাইন পর্যায়ে এমআইএসটির ২৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের তৈরি দূর নিয়ন্ত্রিত (রিমোটচালিত) বিমানটির খুঁটিনাটি পরীক্ষা করে অ্যামেরিকান ইনস্টিটিউট অব অ্য্যাারোনটিকস অ্যান্ড অ্যাস্ট্রোনটিকস অনুমোদন দেয়। এর ফলে এমআইএসটির এ দলটি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিবেচিত হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এমআইএসটির শিক্ষার্থীরা ডিসি মোটর, সার্ভো, মাইক্রো কন্ট্রোলার, প্রপেলার, ট্রান্সমিটার, রিসিভার ইত্যাদির সমন্বয়ে দূর নিয়ন্ত্রিত বিমান তৈরি করে, যা ডানা ভাঁজ করতে ও পে-লোড বহন করতে সক্ষম। ডিজাইন ও বিমান তৈরির প্রক্রিয়াটি তত্ত্বাবধান করেন এমআইএসটির অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এয়ার কমডোর মো. আবদুস সালাম। গত সোমবার মডেল এই বিমানটি সবার সামনে উপস্থাপন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কমডোর এম মুনির হাসান।

 

"