রাসায়নিক ঠেকাতে আমের বাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৯, ০০:০০

আদালত প্রতিবেদক

ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে দেশের বিভিন্ন অঞ্চলের আমের বাগানগুলোতে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি ফলের বাজার ও আড়তগুলোতে আমে রাসায়নিক মেশানো হচ্ছে কিনা তা নজরদারি করতে জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে টিম গঠনের নির্দেশনা দিয়েছেন আদালত।

আসন্ন আমের মৌসুমকে সামনে রেখে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এই রায় দিয়েছেন।

আবেদনকারী সংগঠনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

আইনজীবী মনজিল মোরসেদ পরে বলেন, আইজিপি, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইকে বাজার ও আড়তগুলো মনিটরিংয়ে টিম গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজশাহী অঞ্চলসহ দেশের যেসব জেলায় বড় আম বাগান রয়েছে, সেখানে পুলিশের পাশাপাশি জেলা প্রশাসনকে মনিটরিং টিমে যুক্ত হওয়ার নির্দেশনাও রয়েছে এই রায়ে।

মনজিল মোরসেদ বলেন, আগামী এক মাসের মধ্যে প্রতিটি মনিটরিং টিম এ আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন দেবে। ফলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ রোধে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন।

আইনজীবী মনজিল বলেন, সে রায়ে মামলাটি চলমান ছিল। কিন্তু এই বছর আমের মৌসুমকে সামনে রেখে গত রোববার আমরা আবার হাইকোর্টে আবেদন করি। যার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ রায় দিলেন।

 

"