গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ০০:০০

গাজীপুর প্রতিনিধি

বকেয়া বেতন পরিশোধ না করে কারখানার ফটকে বন্ধের নোটিশ টানিয়ে দেওয়ায় গাজীপুর শহরের তিন সড়ক এলাকার ইন্ট্রামেক্স গার্মেন্টের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। তাদের অবরোধের কারণে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ঢাকা-গাজীপুর সড়কের চান্দনা-চৌরাস্তা থেকে শহরের শিববাড়ী মোড় পর্যন্ত এলাকায় দীর্ঘ সময় ধরে যানবাহন চলাচল বন্ধ থাকে।

ওই কারখানার সহকারী ব্যবস্থাপক (উৎপাদন) মো. আবু তসলিম জানান, কর্মকর্তাদের ছয় মাসের বেতন এবং শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। কারখানা কর্তৃপক্ষ কয়েক দফা তারিখ দিয়েও বকেয়া পরিশোধ করেনি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী ২০ মার্চ কর্মীদের বেতন দেওয়ার আশ্বাস দিয়েছিল করাখানা কর্তৃপক্ষ। কিন্তু তা না দিয়ে বৃহস্পতিবার আসতে বলে। কিন্তু সকালে কারখানায় গিয়ে ফটকে তালা আর অনির্দিষ্টকালের জন্য গার্মেন্ট বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে শ্রমিকরা পাশের ঢাকা-গাজীপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ তৈরি করেন।

কারখানার সুইং সেকশনের অপারেটর সেলিনা বলেন, ‘গত জানুয়ারি থেকে বেতন পাই না। বাড়িভাড়া, দোকান বাকি, বাচ্চাদের স্কুলের বেতন সব বকেয়া পড়ছে। পাওনাদারদের কথা শুনতে হচ্ছে, অপমান হতে হচ্ছে। অভাবের মধ্যে লাভলী নামে আমাদের এক সহকর্মী কয়েক দিন আগে আত্মহত্যা করেছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর সিনিয়র এএসপি মো. মকবুল হোসেন বলেন, পরিস্থিতি সামাল দিতে ইন্ট্রামেক্স গার্মেন্টের মালিকের সঙ্গে তারা যোগাযোগ করেছেন। মালিক বলেছে, অর্থ সংকটের কারণে তিনি বকেয়া পরিশোধ করতে পারেননি। টাকার ব্যবস্থা করতে না পেরে তিনি বন্ধের নোটিশ লাগিয়ে দিয়েছেন।’ গাজীপুর সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর বলেন, তারা বিক্ষোভরত শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিয়েছেন। বকেয়া পরিশোধের বিষয়টি নিয়ে কারখানার মালিকপক্ষ এবং বিজিএমইএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে।

 

"