নিজস্ব প্রতিবেদক

  ১৫ মার্চ, ২০১৯

মানুষকে ধোঁকা দিতেই আরসিবিসির মামলা : আইনমন্ত্রী

নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য ফিলিপাইনের ম্যানিলাভিত্তিক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমিরের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ মন্তব্য করেন।

ম্যানিলার মাকাতি সিটির রিজিওনাল ট্রায়াল কোর্টে ৬ মার্চ বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে ১৯ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করে একটি মানহানি মামলা করে আরসিবিসি। অভিযোগ করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের ‘প্রকাশ্য ও প্রবল আক্রমণ’ করায় আরসিবিসির মানহানি হয়েছে।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, ফিলিপাইন আরসিবিসি কর্মকর্তাদের যে আচরণ সেটা আমার কাছে সত্যিকারের আইনি আচরণ বলে মনে হয়নি। আর আমার মনে হয় মামলাটি তারা তাদের নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য করেছে। কারণ আরসিবিসিকে ফিলিপাইন সরকার তাদের সিনেটে পর্যন্ত এই হ্যাকিংয়ের কারণে দায়ী করেছে। সেখানে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে আইনি প্রক্রিয়ায় তারা যদি কোনো মামলা করে থাকে তাহলে সেটা মানহানিকর কিছু নয়।

উপজেলাতে আদালত গঠনের কোনো পরিকল্পনা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, উপজেলাতে আদালত গঠনের কোনো চিন্তা নেই। ১৯৮২ সালে উপজেলা পর্যায়ে আদালত ছিল, তবে এখন সেটি করার চিন্তাভাবনা নেই। আমরা যেটি করছি, একজন ম্যাজিস্ট্রেটকে একটি উপজেলার জন্য পদায়ন করছি। যাতে সেই উপজেলায় যে মামলা করে, সেগুলো ওই ম্যাজিস্ট্রেটের কাছে যায় এবং ত্বরিত মামলাগুলোর কার্যক্রম শুরু হয়।

তিনি আরো বলেন, শুনানির কথা বলছি না এই কারণে, অনেক মামলা আছে তার কার্যক্রম শুরু হয় বড়। এটা শেষ হওয়া দ্বিতীয় বা তৃতীয় পর্যায়। তাই মামলাটি বিচার শুরুর ব্যাপারে একজন ডেজিগনেটেড ম্যাজিস্ট্রেট উপজেলার জন্য, সেটা দিয়ে আমরা যথেষ্ট সাফল্য অর্জন করেছি। সেই কারণে উপজেলা পর্যায়ে ম্যাজিস্ট্রেট পাঠানোর প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

হলি আর্টিজান মামলার অনেকটাই অগ্রগতি হয়েছে জানিয়ে তিনি বলেন, হলি আর্টিজানের মামলার বিষয়ে আমি জাপানের রাষ্ট্রদূতকে আপডেট দিয়েছি। মামলাটা বিচারাধীন। এ মামলায় ২১১ জন সাক্ষীর ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। প্রসিকিউশন মনে করেছেন এ ১৭ জনের সাক্ষ্য নেওয়া অপরিহার্য। আমার মনে হয় আমরা এই বিচারের বিষয়ে অনেকটাই এগিয়ে।

এই বিচার কার্য শেষ করতে কতদিন লাগবেÑ এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আপনারা জানেন, বিচারকার্য চলাকালে সাব জুডিশিয়াল মামলায় অগ্রীম কোনো কথা বলি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close