আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ মার্চ, ২০১৯

ত্বকের জেল্লা বাড়ায় ডিম, কিন্তু কী উপায়ে!

সাধারণত বাঙালি হেঁশেলে ডিমের ব্যবহার আকছার দেখা যায়। মুখরোচক স্নাক্স হোক বা ডিমের নানা পদের সঙ্গে রুটি বা ভাত। পুষ্টিকর এমন ডিম-খাবারের চাহিদাও আকাশছোঁয়া। তবে খাওয়ার পাতে পুষ্টিগুণ বাড়ানোই ডিমের একমাত্র কাজ বলে ভাবেন? তা হলে ডিমের আরো কিছু গুরুত্বপূর্ণ ব্যবহার কিন্তু হাতছাড়া হয়ে যাচ্ছে আপনার।

চুলের নানাবিধ সমস্যায় যে ডিম অনেকটাই কার্যকর, সে বিষয়ে অনেকেই অবহিত। কিন্তু ডিম যে ত্বকেরও নানা সমস্যায় অব্যর্থ সমাধান হয়ে উঠতে পারে, সে কথা জানেন কি? প্রতিদিনের জীবনে ডিমকে কাজে লাগিয়ে সারিয়ে তুলতে পারেন শুষ্ক, অনুজ্জ্বল ত্বককে। এমনকি মুখের দীর্ঘদিনের দাগকেও ধীরে ধীরে কমিয়ে ফেলতে পারে ডিম। কেমন হবে সে ব্যবহার জানেন?

শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে ডিম অন্যতম হাতিয়ার হতে পারে। একটা ডিম ও তার সঙ্গে দুই চামচ মধু মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মধু প্রাকৃতিকভাবেই ত্বকের আর্দ্রতা ফেরাবে। তার সঙ্গে ডিম যোগ হয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়বে ও ত্বক ক্রমাগত শুষ্ক হয়ে যাওয়াকে রুখে দেবে। সপ্তাহে বার তিনেক এমনটা করতে পারলে শুকনো ত্বক আর জ্বালাবে না। তবে যাদের তেলতেলে ত্বক তারা ডিমের সঙ্গে মধুর পরিবর্তে মসুর ডাল বাটা বা বেসন ব্যবহার করুন।

পুরোনো দাগ কিছুতেই দূর হচ্ছে না কিংবা ত্বক নির্জীব দেখাচ্ছে? এর দাওয়াইও লুকিয়ে ডিমে। একটি ডিমের সঙ্গে এক চামচ দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। ১৫ মিনিট পর শুকিয়ে এলে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন মেনে চলুন এই টিপ্?স ও হাতেনাতে জেল্লা ফিরে পান ত্বকের। অ্যালোভেরা জেল ও ডিমের কুসুম এই দুটিকে একটি পাত্রে নিয়ে বাল করে ফেটিয়ে মুখে লাগিয়ে রাখুন মিনিট দশেক। মৃত কোষ ঝরে ত্বকের জেল্লা বাড়বে সহজেই। যেকোনো মেকআপ নেওয়ার আগে এই মিশ্রণ ব্যবহার করলে মেকআপ বসবেও অনেকক্ষণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close