ঠাকুরগাঁওয়ে বিজিবির বিরুদ্ধে মামলা নেওয়ার নির্দেশ আদালতের

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বিজিবির গুলিতে তিনজন নিহতের ঘটনায় পৃথক ৩টি অভিযোগপত্র মামলা হিসেবে নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত।

গতকাল মঙ্গলবার বিজ্ঞ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের (হরিপুর অঞ্চল) বিচারক ফারহানা খান এ নির্দেশ দেন।

বাদী পক্ষের আইনজীবী নুরুল ইসলাম বলেন, বিজিবির বিরুদ্ধে দায়ের করা পৃথক ৩টি অভিযোগ মামলা হিসেবে নথিভুক্ত করার আদেশ হয়েছে। সেই সঙ্গে মামলার প্রতিবেদন দ্রুত আদালতে দাখিল করার নির্দেশও হয়েছে। আগামী ১১ এপ্রিল শুনানির দিন ধার্য হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি নিহত জয়নুলের বাবা নূর ইসলাম, নবাবের বাবা নজরুল ইসলাম ও সাদের বড়ভাই আবদুল বাসেদ বাদী হয়ে ম্যাজিস্ট্রেট আদালতে (হরিপুর অঞ্চল) পৃথক তিনটি অভিযোগ করেন। এ মামলায় ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ, বেতনা ক্যাম্পের নায়েক হাবিবুল্লাহ, নায়েক দেলোয়ার হোসেন, সিপাহি হাবিবুর রহমান, সিপাহি মুরসালিন, সিপাহি বায়রুল ইসলাম এবং নায়েক সুবেদার জিয়াউর রহমানকে আসামি করা হয়।

গত ১২ ফেব্রুয়ারি হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে বিজিবির গুলিতে তিনজন নিহত হন। অন্যদিকে গত ১৪ ফেব্রুয়ারি বেতনা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার নায়েক সুবেদার জিয়াউর রহমান বাদী হয়ে হরিপুর থানায় পৃথক দুটি মামলা করেন। একটি মামলায় নিহত নবাব, সাদেকসহ আরো একজনকে আসামি করা হয় এবং আরেকটি মামলায় ১৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২৫০ জনকে আসামি করা হয়। বিজিবি কর্তৃক তিনজনকে নির্মম হত্যাকা-ের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন মামলার বাদীরা।

এ বিষয়ে হরিপুর থানার ওসি আমিরুজ্জামান বলেন, ‘এখন পর্যন্ত মামলার কাগজপত্র হাতে পাইনি। কাগজপত্র হাতে পেলে সেটি নথিভুক্ত করার পর তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দাখিল করা হবে।

 

"