ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত বাতিলের দাবি

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে ‘নিরাপদ নোয়াখালী চাই’ নামের একটি সংগঠন। গতকাল মঙ্গলবার রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানান তারা। মানববন্ধন থেকে বলা হয়, বৃহত্তর নোয়াখালীর সবার একটাই দাবি, তারা কোনোভাবেই নোয়াখালীর মাটিতে রোহিঙ্গাদের মেনে নেবে না। রোহিঙ্গারা শুধু নোয়াখালী নয়, সারা বাংলদেশের জন্যই হুমকি। বক্তারা বলেন, নোয়াখালী হচ্ছে বাংলাদেশের ঐতিহ্যবাহী জেলাগুলোর মধ্যে একটি। এই জনপথকে ধ্বংস করার জন্যে একটি মহল সুপরিকল্পিতভাবে নোয়াখালীতে রোহিঙ্গা বসবাসের আস্তানা করে দিচ্ছে। নোয়াখালীতে রোহিঙ্গারা ঢুকতে পারলে এই জনপথকে ইয়াবা, সন্ত্রাস আর মাদকের স্বর্গরাজ্যে পরিণত হবে বলে তারা আশঙ্কা প্রকাশ করেন।

বক্তারা বলেন, আসুন, বৃহত্তর নোয়াখালীবাসী গর্জে উঠুন, প্রতিটি স্কুল, কলেজ, জেলা, উপজেলা, ইউনিয়ন, গ্রামে, পাড়া-মহল্লায়, হাটে-ঘাটে, মাঠে শান্তিপূর্ণ আন্দোলন গড়ে তুলুন। এ আহ্বান জানানোর পাশাপাশি বক্তারা বলেন, ঢাকা ও নোয়াখালীতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদানসহ নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

মানববন্ধন ও সমাবেশে উপস্থিত ছিলেন সংগঠনটির প্রধান সমন্বয়ক এম সাইফুর রহমান রাসেল, উপদেষ্টা অ্যাডভোকেট শওকত উল্লাহ চৌধুরী ও মো. আনোয়ার হোসেন, সমন্বয়ক সময় মুরাদ ও এস আরেফিন যোবায়ের, ‘নোয়াখালী মেইল’-এর সম্পাদক মো. ইমাম হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, ভাসানচর নোয়াখালীর হাতিয়ার অধীন একটা এলাকা। নোয়াখালীর মূল ভূমি থেকে এর দূরত্ব ৪০ কিলোমিটার। স্থানীয়রা একে ‘ ঠেঙ্গারচর’ নামেও ডাকেন।

 

"