মতবিনিময় সভায় মেয়র খোকন

কারখানায় বাধ্যতামূলক অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখতে হবে

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

চুড়িহাট্টা-নিমতলীর মতো দুর্ঘটনা রোধে, জানমালের নিরাপত্তা রক্ষার্থে পুরান ঢাকার প্রতিটি কারখানা ও গোডাউনে পর্যাপ্ত পানি, বালু ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা বাধ্যতামূলকভাবে রাখার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

গতকাল মঙ্গলবার ইসলামবাগ ঈদগাহ মাঠে টাস্কফোর্স অভিযান নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাজী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাবুলের সভাপতিত্বে অন্যদের মধ্যে ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন ব্যবসায়ী-প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

মেয়র খোকন বলেন, অগ্নিকা- ঘটার প্রথম ১৫ থেকে ২০ মিনিট সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এ সময়ই আগুন নিয়ন্ত্রণের তাৎক্ষণিক ব্যবস্থা করা গেলে ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনা সম্ভব হয়। সেজন্য ব্যবসায়ীদের অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে। অগ্নিনির্বাপণ বিষয়ে সতর্কতামূলক প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীদের তালিকা ব্যবসায়ীদের পক্ষ থেকে পাওয়া গেলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এ সময় ব্যবসায়ীরাও অগ্নিনির্বাপণ বিষয়ে মেয়রের সঙ্গে একমত পোষণ করেন। এ বিষয়ে তারা ব্যবস্থা নেবেন বলে মেয়রকে আশ্বস্ত করেন। প্রতিষ্ঠানগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কার্যকরী করা হয়েছে কি না তা পরীক্ষার জন্য স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে পঞ্চায়েত, বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব দেন মেয়র খোকন।

তিনি বলেন, প্লাস্টিক দানা ও প্লাস্টিক চিপস, পিভিসি (পলিভিনাইল ক্লোরাইড) রিসাইকেল প্লাস্টিক চিপস, টেক্সটাইল পিগমেন্টসহ বিভিন্ন ধরনের মেটালিক অক্সাইডে অতি মাত্রায় দাহ্য ও বিপজ্জনক পদার্থের তালিকাভুক্ত নয়, তাই এসব প্রতিষ্ঠানকে টাস্কফোর্সের অভিযানের আওতাবহির্ভূত ঘোষণা করা হলো।

মেয়র বলেন, এছাড়া এরই মধ্যে টাস্কফোর্সের অভিযানকালে সংযোগ বিচ্ছিন্ন প্রতিষ্ঠানগুলো পরীক্ষা করে পুনঃসংযোগ দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে কোনো কারখানা-গোডাউনে জানমালের নিরাপত্তার জন্য বিপজ্জনক এমন দাহ্য পদার্থ পাওয়া গেলে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

"