সংসদ প্রতিবেদক

  ১২ মার্চ, ২০১৯

শেষ হলো একাদশ সংসদের প্রথম অধিবেশন

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শেষ হয়েছে। গতকাল সোমবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করে শোনান। আওয়ামী লীগ নেতৃত্বাধীন টানা তৃতীয় মেয়াদের এই সংসদের প্রথম অধিবেশনে ২৬ কার্যদিবসে পাস হয়েছে মাত্র ৫টি বিল। রাষ্ট্রপতি স্বাক্ষরিত বিলগুলো হচ্ছে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০১৯; বাংলাদেশ ইপিজেড শ্রম বিল-২০১৯, পার্বত্য চট্টগ্রাম (ভূমি অধিগ্রহণ) (সংশোধন) বিল-২০১৯, আরপিও সংশোধন বিল-২০১৯ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিল-২০১৯।

এবার সর্বাধিক সংখ্যক সংসদ সদস্য রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করেছেন। ৫০ ঘণ্টার অধিক সময় রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা হয়েছে। গত ৩ মার্চ পর্যন্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘণ্টা ৪৭ মিনিট আলোচনা করেন।

একাদশ সংসদ অধিবেশনে কার্যপ্রণালি বিধির ৭১ বিধিতে ৩২১টি নোটিশ পাওয়া যায়। এর মধ্যে ৩০টি নোটিশ গ্রহণ করা হয় এবং ১৮টি নোটিশ নিয়ে সংসদে আলোচনা হয়। এছাড়া ৭১ (ক) বিধিতে ২ মিনিট করে আলোচনার নোটিশ ছিল ১৫৫টি। এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য ১১৪টি প্রশ্ন পাওয়া যায় তার মধ্যে প্রধানমন্ত্রী ৪৬টি প্রশ্নের উত্তর দেন। এছাড়া অন্য মন্ত্রীদের উত্তরদানের জন্য ২ হাজার ৩২৫টি প্রশ্ন পাওয়া যায় এর মধ্যে ১ হাজার ৭৪৮টি প্রশ্নের উত্তর দেন মন্ত্রীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close