কাশ্মীরে পত্রিকার প্রথম পৃষ্ঠা খালি...

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

এবার প্রথম পাতা খালি রেখে প্রতিবাদ জানিয়েছে ভারত শাসিত কাশ্মীরের সংবাদপত্রের কর্মীরা। এছাড়া শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলেরও ডাক দেওয়া হয়েছে। যৌক্তিক কোনো কারণ ছাড়াই সরকারি বিজ্ঞাপন বন্ধের প্রতিবাদে গতকাল রোববার প্রথম পাতা ফাঁকা রেখে কাগজ ছাপে পত্রিকাগুলো। এ ব্যাপারে সম্পাদকদের ওপর চাপ ছিল কাশ্মীরের পত্রিকা কর্মী ও কর্মচারীদের ইউনিয়নের। পাকিস্তানের একাধিক গণমাধ্যম ছবিসহ এ সংবাদ প্রকাশ করেছে। দ্য টাইমস অব ইন্ডিয়াও গতকাল এ সংবাদ প্রকাশ করেছে।

ঘটনার সূত্রপাত গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা হামলাকে কেন্দ্রকে করে। ওই হামলায় ভারতের ৪৪ জন সিআরপিএফ জওয়ান নিহত হয়। হামলার পর দিন রাজ্যপাল সত্যপাল মালিকের নির্দেশে আচমকাই কাশ্মীরের জনপ্রিয় দুই ইংরেজি সংবাদপত্র, গ্রেটার কাশ্মীর এবং কাশ্মীর রিডারকে সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হয়। কিন্তু কি কারণে বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হলো সেটা জানায়নি প্রশাসন। বার বার জিজ্ঞাসা সত্ত্বেও সরকারের কাছ থেকে জবাব না মেলায় শেষমেশ প্রতিবাদে নামতে সম্মত হয় সংবাদপত্র কর্মীরা।

কাশ্মীরের সাংবাদিকরা বলেছেন, ‘ভূস্বর্গ নামে পরিচিত কাশ্মীরে এখন যুদ্ধাবস্থা চলছে। প্রতিদিনই ভারত-পাকিস্তানের মধ্যে সীমান্ত সংঘাত হয়। ঝরে অমূল্য প্রাণ। এই পরিস্থিতির মধ্যে নিরপেক্ষভাবে সংবাদ সংগ্রহ করা সাংবাদিকদের জন্য বড়ই মুশকিল হয়ে পড়েছে।

 

"