নিজস্ব প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

পদ্মা সেতুর ৬৩ ভাগ কাজ এগিয়েছে

কেটে গেছে নকশা জটিলতা, শুকনো মৌসুম বলে প্রমত্তা পদ্মায় নেই তীব্র স্রোতের দাপট। সময়টা অনুকূলে, আর সেটাকে কাজে লাগিয়ে নদীজুড়ে চলছে কাজ। আজ বসছে পদ্মা সেতুর সপ্তম স্প্যান। গতকাল মঙ্গলবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি ক্রেনে করে জাজিরায় নেওয়া হয়েছে। সেতুর ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর বসবে এই স্প্যান। এর মাধ্যমে সেতুর ১ হাজার ৫০ মিটার দৃশ্যমান হবে।

এদিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পুরো প্রকল্পের ৬৩ ভাগ কাজ এগিয়েছে। এখন থেকে প্রতি মাসেই এভাবে খুঁটির ওপর স্প্যান বসতে থাকবে। এখন পর্যন্ত পদ্মা সেতুতে পানির ওপর ও নিচের পাইল বসানো পুরোপুরি শেষ হয়েছে ১৮৮টির। শুধু পাইলের নিচের অংশ বসানো শেষ হয়েছে ১১টির। আর ২২০টি পাইল বানানো শেষ হয়েছে। এছাড়া খুঁটির পূর্ণাঙ্গ কাজ শেষ হয়েছে ১৫টি।

অন্যদিকে স্প্যান বসানো হয়েছে সাতটি, বাকি আছে ৩৪টি। মোট ৪১টি স্প্যান এবং ৪২ খুঁটিতে পূর্ণরূপ পাবে ছয় কিলোমিটারের বেশি লম্বা এ পদ্মা সেতু।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল ৮টার দিকে মাওয়া থেকে স্প্যানটি ৩ হাজার ৬০০ টন ক্ষমতাসম্পন্ন একটি ক্রেনে তুলে জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হয়েছে। আজ সকালে এটি খুঁটির ওপর বসানো হবে। জাজিরা প্রান্তে সেতুর শেষ খুঁটি ৪২ থেকে ৩৬ নম্বর খুঁটির মধ্যে এখন পর্যন্ত ছয়টি স্প্যান বসানো হয়েছে। আর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর খুঁটিতে একটি স্প্যান বসানো হয়েছে।

২০১৭ সালের সেপ্টেম্বর মাসে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতু দৃশ্যমান করার কাজ শুরু হয়। গত বছরের জুনে পঞ্চম স্প্যান বসানোর মধ্য দিয়ে শেষ হয় ছয় খুঁটির একটি মডিউলের কাজ। তার পাশেই নতুন মডিউলের প্রথম আর জাজিরা প্রান্তে ষষ্ঠ স্প্যানটি বসানো হয় গত মাসের ২৩ তারিখ। এবার অপেক্ষা অষ্টম স্প্যান বসানোর।

নদীর জাজিরা প্রান্তে আগের ৩৬ নম্বর খুঁটি থেকে এগিয়ে মাওয়া প্রান্তের দিকে ৩৫ নম্বর খুঁটির মধ্যে যোগ হবে নতুন স্প্যানটি। এছাড়া ৩৪ নম্বর খুঁটিরও শতভাগ প্রস্তুত করে তোলায় কয়েক দিনের মধ্যে আরো একটি স্প্যান বসানো সম্ভব হবে।

চার বছর আগে বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর কাজ শুরু হয়েছিল। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে এই সেতুর কাজ শেষ হওয়ার কথা ছিল গত বছরের ডিসেম্বরে। তবে প্রকৃতির প্রতিকূলতায় ২০২০ সালের শেষে যান চলাচলের জন্য খুলবে পদ্মা সেতু। এর নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close