পাঠান সোহাগ

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

প্রাণের বইমেলা

ভালোবাসার উপহার বই

বিশ্ব ভালোবাসা দিবসের ঢেউ লেগেছিল অমর একুশে গ্রন্থমেলায়। তরুণ-তরুণী ও শিশুসহ সব বয়সী মানুষের পোশাকে ছিল লালের আধিক্য। এ ছাড়া লাল সবুজ হলুদের রঙে রঙিন ছিল মেলা প্রাঙ্গণ। এদিকে, অমর একুশে গ্রন্থমেলার তৃতীয় শুক্রবার আজ। বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিশু প্রহর, পরে সাধারণের জন্য রাত ৯টা পর্যন্ত চলবে মেলা।

গতকাল মেলা প্রাঙ্গণে ছিল উৎসবের আমেজ। অন্যান্য দিনের তুলনায় দর্শনার্থী-ক্রেতা, পাঠক বেশি ছিল। দল বেঁধে তরুণ-তরুণী মেলায় ঘুরেছেন। পছন্দের বই কিনছেন। প্রিয়জনকে উপহার দিয়েছেন। ভালোবাসা দিবসে অন্য দিনের থেকে একটু বেশি বেচাবিক্রি হয়েছে।

বিক্রয়কর্মীরা জানান, বই বিক্রির এধারা বজায় থাকলে আমাদের লক্ষ্যমাত্রার আশা ছাড়িয়ে যাবে। পার্ল পাবলিকেশনের নিজস্ব বিক্রয়কর্মী হযরত আলী বলেন, গল্প, কবিতা ও উপন্যাসের বই বেশি বিক্রি হচ্ছে। বসিলার বাসিন্দা ইব্রাহীম খলিল স্ত্রী-সন্তান নিয়ে মেলায় এসেছেন। তিনি জানান, গত কয়েক দিন হলো ছেলে রাসেল বইমেলায় আসতে চাইছিল। তার ইচ্ছাকে প্রাধ্যান্য দিয়ে পরিবার নিয়ে এসেছি। এ ছাড়া আমার এক বন্ধু এসেছেন। তাকে বই উপহার দেব। তাই দুটি বই অতিরিক্ত কিনছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুস সালাম জানান, এলাকা থেকে তিনজন বন্ধু এসেছে। তাদেরকে একটি বই উপহার দেব। সেজন্য তিনটি উপন্যাস নিয়েছে।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আকিমুন রহমান, আনিসুল হক, রাহাত মিনহাজ, মাহবুব ময়ুখ রিশাদ এবং চানক্য বাড়ৈ আলোচনা করেন।

নতুন বই : গতকাল বুধবার অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিন ছিল। এদিনে গল্প ২৪টি, উপন্যাস ২৯টি, প্রবন্ধ ছয়টি, কবিতা ৫০টি, ছড়া দুটি, শিশুতোষ গ্রন্থ একটি, জীবনী ছয়টি, মুক্তিযোদ্ধা বিষয়ক দুটি, বিজ্ঞান একটি, ভ্রমণ একটি, ইতিহাস বিষয়ে তিনটি, চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক বই একটি, রম্য ধাঁধা একটি, ধর্মীয় একটি, অনুবাদ দুটি, অভিধান একটি, সায়েন্স ফিকশন দুটি ও অন্যান্য ১০ নতুন বইসহ ১৪৭টি এসেছে।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ১৫তম দিন। আজ সকাল ১০টায় অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনা করবেন মোহাম্মদ সাদিক, জাহিদ হায়দার এবং সাইফুল্লাহ মাহমুদ দুলাল। এ ছাড়া অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলা শেষ হবে রাত ৯টায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close