নিজস্ব প্রতিবেদক

  ১৪ ফেব্রুয়ারি, ২০১৯

কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

উন্নয়নকাজে বিশ্বব্যাংকের ভূমিকা প্রশংসনীয় : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সচিবালয়ে তার অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত বিশ^ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিও ফ্যান। সাক্ষাতে বাংলাদেশের চলমান উন্নয়ন ও বিভিন্ন খাতে বিশ^ব্যাংকের সহযোগিতার ব্যাপারে আলোচনা হয়। এ সময় স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমাদের নির্বাচনী মেনিফেস্টু আছে এবং জনগণের প্রতি দায়বদ্ধতা আছে। তিনি বাংলাদেশে জনকল্যাণমূলক ও উন্নয়ন কাজে বিশ^ব্যাংককে আরো ভূমিকা রাখতে বলেন। এদিকে বিশ^ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিও ফ্যান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক জনসংখ্যার দেশ বাংলাদেশ; যার আয়তন লুইজিয়ানা স্টেটের চেয়েও ছোট। অথচ বাংলাদেশ ক্রমাগতভাবে যে উন্নয়ন হচ্ছে তা খুবই সন্তোষজনক। তিনি বাংলাদেশে বিশ^ব্যাংকের চলমান প্রকল্প ও কার্যাবলি সম্পর্কে মন্ত্রীকে অবহিত করেন। স্থানীয় সরকারমন্ত্রী মিয়ানমারে রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যা ও বর্বরতার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে কিন্তু প্রধানমন্ত্রীর মহানুভবতায় তাদের জন্য আমরা আশ্রয় কেন্দ্র, রাস্তাঘাট নির্মাণ ও অন্যান্য সহযোগিতা করে যাচ্ছি। রোহিঙ্গা ইস্যুতে সাহায্যের জন্য মন্ত্রী বিশ^ব্যাংকের প্রশংসা করেন এবং এ সমস্যার স্থায়ী সমাধানে সহযোগিতা কামনা করেন। এছাড়া সাক্ষাৎকালে বিশ^ব্যাংক বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বমূলক কাজে তাদের ভূমিকা অব্যাহত রাখবে আশা প্রকাশ করে মন্ত্রী কান্ট্রি ডিরেক্টর ফ্যানকে ধন্যবাদ জানান।

এ সময় উপস্থিত ছিলেন বিশ^ব্যাংক সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল ইন্টারেশন অ্যান্ড পার্টনারশিপের পরিচালক রবার্ট জে স্যাম, বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম কো-অর্ডিনেটর শিরিন জুমা, প্রোগ্রাম লিডার সঞ্জয় শ্রীবাস্তব, প্রোগ্রাম লিডার ক্রিস্টিয়ান আইগ্যান জুচ্চি এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব হোসেন।

কান্ট্রি ডিরেক্টর কিমিও ফ্যান আরো জানান, বিশ^ব্যাংক বাংলাদেশের বৃহত্তম উন্নয়ন অংশীদার। স্বাধীনতার পর থেকে বাংলাদেশ যত বৈদেশিক সাহায্য পেয়েছে তার শতকরা ২৯ ভাগ বিশ^ব্যাংকের। বিশ^ব্যাংক তাদের প্রতিশ্রুত ২৮.৮৬ বিলিয়ন মার্কিন ডলারের ১৯.৭৮ বিলিয়ন মার্কিন ডলার জুন ২০১৮ পর্যন্ত প্রদান করেছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৪টি প্রকল্পে বিশ^ব্যাংক বর্তমানে কাজ করছে বলে মন্ত্রীকে অবহিত করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close