প্রাণের বইমেলা

মেলায় বাসন্তী রং

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

পাঠান সোহাগ

বসন্তের রং লেগেছে অমর একুশে গ্রন্থমেলায়। নারীরা বাসন্তী রঙের শাড়ি আর পুরুষরা বাহারি রঙের পাঞ্জাবি পরে এসেছিলেন বইমেলায়। জনপ্রিয় তারকাদের দেখা মিলছে মেলায়। শাহবাগ থেকে দোয়েল চত্বর পর্যন্ত মেলা প্রাঙ্গণের চারপাশে লোকে-লোকারণ্য। বিক্রিও ভালো হয়েছে। আজ বিশ্ব ভালোবাসা দিবস। এদিনেও মেলায় বিক্রি নিয়ে আশাবাদী আয়োজক কমিটি ও প্রকাশনা সংস্থাগুলো।

গতকাল বুধবার সরেজমিন গিয়ে জানা যায়, সকাল থেকেই শাহবাগ এলাকায় ছিল উৎসবের আমেজ। তরুণীরা কেউ লাল, কেউ হলুদ শাড়িতে কেউবা বাসন্তী পোশাকে এসেছেন। খোঁপায় ছিল গাঁদা ফুল।

নন্দিতা প্রকাশ থেকে কবি সফিউল্লা আনসারীর কবিতার বই ‘ঢেউয়ের মিনার’ প্রকাশ পেয়েছে। বইটি সম্পর্কে কবি বলেন, এই বইয়ে প্রেম, প্রকৃতি, বিরহ, মা, দেশপ্রেম, পাওয়া না পাওয়ার বেদনা বিভিন্ন করমের ৫৬টি কবিতা আছে। কবিতার বইটি পড়লে সবার ভালো লাগবে।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ইকবাল, মণিকা চক্রবর্তী, সঞ্জীব

পুরোহিত, ফারুক সুমন এবং আহম্মেদ শরীফ আলোচনা করেন।

নতুন বই : গতকাল বুধবার অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন ছিল। এদিনে গল্প ২৬টি, উপন্যাস ২৭টি, প্রবন্ধ ১৭টি, কবিতা ৬৬টি, ছড়া দুটি, শিশুতোষ গ্রন্থ সাতটি, জীবনী তিনটি, মুক্তিযোদ্ধ বিষয়ক দুটি, বিজ্ঞান একটি, ভ্রমণ চারটি, ইতিহাস বিষয়ে দুটি, চিকিৎসা বা স্বাস্থ্যবিষয়ক বই একটি, অনুবাদ দুটি ও অন্যান্য ১৪ নতুন বইসহ ১৭২টি এসেছে।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ১৪তম দিন। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ডিজিটাল বাংলাদেশে বাংলা ভাষা, সাহিত্য ও বিজ্ঞানভাবনা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন ফারসীম মান্নান মোহাম্মদী। আলোচনায় অংশগ্রহণ করবেন রেজাউর রহমান, আবদুল কাইয়ুম এবং অপরেশ বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

"