প্রাণের বইমেলা

বাসন্তী রঙে সাজবে মেলা

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

পাঠান সোহাগ

আজ ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বাসন্তী রঙে সাজবে মেলা প্রাঙ্গণ। পাঠক, ক্রেতা, দর্শনার্থী, লেখক, কবি, সাহিত্যিক, জনপ্রিয় তারকাদের দেখা মিলবে মেলায়, সেই সঙ্গে বাড়বে বই বিক্রির পরিমাণ। এমনটাই প্রত্যাশা করছেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা। এদিকে প্রতিদিনের মতো গতকাল মেলার দ্বার খুলেছিল বিকাল ৩টায়। সন্ধ্যায় ভিড় বেড়েছিল। বিক্রিও হয়েছে আশানুরূপ।

মেলায় কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষের ছাত্রী লিমা ও তার বড় ভাই নিলয়ের সঙ্গে। লিমা বলেন, ভাই এসেছে। ভাইয়ের সঙ্গে এসেছি। বই কিনব। আজিমপুরের আবদুল আওয়াল বলেন, চমৎকার সুন্দর পরিবেশ, বইমেলার উপযোগী। বাসার কাছে তাই প্রতিদিন আসা হয়। ঘুরে ঘুরে দেখি। পছন্দ হলে বই কিনে নেই। সময় প্রকাশনের বিক্রয় কর্মী মাহবুল হক বলেন, মুহম্মদ জাফর ইকবাল ও আনিসুল হকের বই বেশি চলছে। পাঠক, ক্রেতা, দর্শনার্থী কম থাকলেও বিক্রি হচ্ছে বেশ। তিনি বলেন, ১ ফাল্গুনে পাঠক, ক্রেতা দর্শনার্থী বাড়বে। বিক্রিও বাড়বে।

‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’ বইটির লেখক জগন্নথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি জানান, এই বইটি রাজনৈতির বিশ্লেষণধর্মী কলাম। গণতন্ত্রের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। বইটি মেরিট ফেয়ার প্রকাশন প্রকাশ করেছে।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আখতারুজ্জামান আজাদ, মোহিত কামাল, বেগম আকতার কামাল, হামিম কামাল এবং নাসরিন সিমি আলোচনা করেন।

নতুন বই : গতকাল মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিন ছিল। এদিনে গল্প ২৭টি, উপন্যাস ২৫টি, প্রবন্ধ ছয়টি, কবিতা ৪৪টি, ছড়া চারটি, গবেষণা দুটি, শিশুতোষ গ্রন্থ একটি, জীবনী চারটি, মুক্তিযোদ্ধ বিষয়ক চারটি, বিজ্ঞান ছয়টি, ভ্রমণ পাঁচটি, ইতিহাস বিষয়ে একটি, রাজনীতি চারটি, চিকিৎসা বা স্বাস্থ্যবিষয়ক বই দুটি, অনুবাদ একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য ১৩ নতুন বইসহ ১৪৯টি এসেছে।

সন্ধ্যায় মূলমঞ্চে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি জাহিদুল হক এবং জাহিদ হায়দার। আবৃত্তি পরিবেশন করেন নাজমুল আহসান এবং জিনিয়া ফেরদৌস। সংগীত পরিবেশন করেন শিল্পী কল্যাণী ঘোষ, বিশ্বজিৎ রায়, ফারহানা ফেরদৌসী তানিয়া, সানজিদা মাহমুদ নন্দিতা, রাজিয়া সুলতানা, নাজমুল আহসান তুহিন, উম্মে রুমা ট্রফি এবং সঞ্জয় কুমার দাস। যন্ত্রাণুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), ইফতেখার হোসেন সোহেল (কী-বোর্ড), রিচার্ড কিশোর (গিটার) এবং বিশ্বজিৎ সেন (মন্দিরা)।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ১৩তম দিন। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কবি রফিক আজাদ : শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশগ্রহণ করবেন অসীম সাহা, ফারুক মাহমুদ এবং জাফর আহমদ রাশেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রশীদ হায়দার। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

"