প্রাণের বইমেলা

বইমেলায় ফাল্গুনের হাওয়া

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

পাঠান সোহাগ

আগামীকাল পহেলা ফাল্গুন। মেলা প্রাঙ্গণে ফাল্গুনের হাওয়া বইছে। দলভেদে তরুণ-তরুণী আসছে। লেখক, কবি, সাহিত্যিক, পাঠক, দর্শনার্থীদের মেলায় আনাগোনা আছে। বই কিনছে, আড্ডা দিচ্ছে। স্টলে স্টলে বইপ্রেমীদের ভিড়। বেচাবিক্রি ভালো। খুশি প্রকাশকরা। গতকাল সোমবার মেলা প্রাঙ্গণের চিত্র এমটাই ছিল। এদিনে গ্রন্থমেলা বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলে। গতকাল সোমবার মেলা প্রাঙ্গণে গিয়ে কথা হয় উত্তরার শেখ রাসেলের সঙ্গে। তিনি বলেন, হুমায়ুন আহমেদের দুটি বই কিনেছি। আরো দুটি বই কিনব।

মতিঝিলের আরিফ বলেন, ছেলে অভিকে নিয়ে এসেছি। অভি কয়েকটি বইয়ের লিস্ট নিয়ে এসেছে। সেগুলো কিনব। প্রকাশক ও বিক্রয়কর্মীরা জানান, মেলায় দর্শনার্থী ক্রেতা কম থাকলেও বিক্রি ভালো। নতুন লেখকদের সঙ্গে পুরনো লেখকদের উপন্যাস, ছোট গল্প, প্রবন্ধ, গল্প আর কবিতা সমান তালে চলছে। মওলা ব্রাদার্সের প্রকাশক আহমেদুল হক জানান, ‘মওলা ব্রাদার্স একটি প্রাচীনতম প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত দুই হাজারের ওপরের বই প্রকাশ করেছি। দীর্ঘ সময়ের মধ্যে এবার প্রথমবারের মতো জমি-জমা সংক্রান্ত ‘নিষ্কণ্টক জমির মালিকানা’ নামে বইটি প্রকাশিত হয়েছে। আমি আশাবাদী এই বইটি পাঠকপ্রিয়তা পাবে।’ তিনি আরো জানান, ‘গ্রন্থমেলায় বেচাকেনা ভালো। পাঠক মেলায় আসছে।’ ‘নিষ্কণ্টক জমির মালিকালা’ বইটির লেখক পুলিমের ঊর্ধ্বতন কর্মকর্তা গাজী মো. মোজাম্মেল হক। তিনি জানান, ‘দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা থেকে এই বইটি লিখি। ১০ বছরের চেষ্টা সফল হয়েছে। বইটি সহজ ভাষায় লেখা হয়েছে। যে কেউ পড়লে জমি-জমা সংক্রান্ত সব বিষয় সহজে বুঝতে পারবে।’

লেখক বলছি কর্নার :

নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হোসেন উদ্দীন হোসেন, হাবিব আনিসুর রহমান, ড. তাশরিক-ই-হাবিব, মশিউল আলম এবং শিহাব শাহরিয়ার আলোচনা করেন।

নতুন বই :

গতকাল সোমবার অমর একুশে গ্রন্থমেলার একাদশতম দিন ছিল। এদিনে গল্প ২১টি, উপন্যাস ১৬টি, প্রবন্ধ ১০টি, কবিতা ৪৯টি, ছড়া দুটি, শিশুতোষগ্রন্থ দুটি, জীবনী চারটি, রচনাবলি একটি, মুক্তিযোদ্ধবিষয়ক দুটি, নাটক একটি, বিজ্ঞান একটি, ভ্রমন তিনটি, ইতিহাস বিষয়ে পাঁচটি, রাজনীতি একটি সায়েন্স ফিকশন বা গোয়েন্ধা দুটি ও ধন্যান্য পাঁচটি নতুন বইসহ মোট ১২৮টি বই এসেছে।

সন্ধ্যায় মূলমঞ্চে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন গোলাম কিবরিয়া পিনু এবং চঞ্চল আশরাফ। আবৃত্তি পরিবেশন করেন গোলাম সারোয়ার এবং মু. আহসান উল্লাহ ইমাম খান তমাল। সংগীত পরিবেশন করেন শিল্পী চন্দনা মজুমদার, শফিম-ল, সেলিম চৌধুরী, পাগলা বাবুল, রুশিয়া খানম এবং কোহিনুর আকতার গোলাপী। যন্ত্রানুষঙ্গে ছিলেন বেণু চক্রবর্তী (তবলা), মো. মামুনুর রশিদ (বাঁশি), আনোয়ার সাহাদাত রবিন (কি-বোর্ড), রতন কুমার রায় (দোতারা)।

আজকের অনুষ্ঠান :

আজ অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে কবি ও অনুবাদক মনিরউদ্দীন ইউসুফ :

জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাসান হাফিজ। আলোচনা করবেন শফিউল আলম, রেজাউদ্দিন স্টালিন এবং মোহাম্মদ আবদুল হাই। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মোহাম্মদ হারুন-উর-রশিদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

"