প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ ফেব্রুয়ারি, ২০১৯

প্রথম কলাম

রঙিন দেয়ালে লুকিয়ে আছে বড় বিপদ...

বাড়ি কিংবা ফ্ল্যাটের দেয়াল রঙিন করতে চান সবাই। দেয়ালে রঙের নানা কারুকাজ যেন বাড়ি কিংবা ফ্ল্যাটের জৌলুস কয়েক গুণ বাড়িয়ে দেয়। কিন্তু সেই রঙের মধ্যেও বিপদ লুকিয়ে রয়েছে। নতুন রং থেকে ভেসে আসা সিসার গন্ধ ক্ষতি করছে শিশুর স্বাস্থ্যের। এক আলোচনা সভা ও কর্মশালায় চিকিৎসক জানিয়েছেন এই তথ্য। খবর : আনন্দবাজার পত্রিকার।

ভারতে সম্প্রতি পরিবেশমন্ত্রক দেয়ালে সিসা মিশ্রিত রং ব্যবহারের বিধিনিষেধ বিজ্ঞপ্তি জারি করেছে। ঘরের দেয়ালে রং কিংবা সাজানোর জিনিসে সিসা ব্যবহারের পরিমাণও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। তাদের অভিযোগ, রং নির্মাতা সংস্থাগুলো অনেকেই সেই নিয়ম মেনে চলছে না। যার খেসারত দিচ্ছে শিশু কিংবা কমবয়সীরা।

আলোচনা আয়োজক সংস্থার কর্তা প্রশান্ত রাজনাকর বলেন, গত বছর নভেম্বরে একটি বিজ্ঞানবিষয়ক গবেষণাপত্রের রিপোর্টে জানা গেছে, সারা দেশ থেকে ২০টি রঙের নমুনা সংগ্রহ করে একটি সমীক্ষা চালানো হয়। তাতে মাত্র তিনটি নমুনাতেই নির্দিষ্ট পরিমাণে সিসা পাওয়া যায়। বাকি সবগুলোতে অতিরিক্ত পরিমাণে সিসা ছিল। আলোচনা সভার আয়োজক এবং চিকিৎসকদের দাবি, রঙের ঘনত্ব ও ঔজ্জ্বল্য বাড়াতে অনেক ক্ষেত্রে নির্মাতারা নির্ধারিত মাত্রার বেশি সিসার ব্যবহার করছেন রং প্রস্তুতে। এ ধরনের রঙ শিশুর স্বাস্থ্যর জন্য বড় মারাত্মক। শিশুরোগ চিকিৎসকেরা এ নিয়ে সতর্ক করে জানান, অতিরিক্ত সিসা শিশুর মানসিক বিকাশে সমস্যা তৈরি করে। রঙের গন্ধ নাকে ঢুকলে অথবা রং ত্বকের সংস্পর্শে এলে সিসা রক্তে মেশার আশঙ্কা থাকে। সে ক্ষেত্রে শিশুর বুদ্ধির বিকাশের সমস্যা তৈরি হতে পারে।

শিশুরোগ চিকিৎসক সুনীতা সাহা জানান, যে ঘরে শিশু বড় হয়ে উঠছে, সেখানে অতিরিক্ত সিসার প্রভাব থাকলে তা শিশুর শরীরে খারাপ প্রভাব ফেলবেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close