আন্তর্জাতিক ডেস্ক

  ১০ ফেব্রুয়ারি, ২০১৯

প্রথম কলাম

ইলিশের করিডর তৈরি করছে ভারত

ভারতে সাধারণত বড় ইলিশ ধরা পড়ে না। কিন্তু সত্তরের দশকে ফারাক্কা বাঁধ তৈরির আগে বাংলাদেশ থেকে ভারতের এলাহাবাদ পর্যন্ত বিচরণ ছিল ইলিশের। ফারাক্কা বাঁধ তৈরির পর থেকে ইলিশের চলাচলের পথ পরিবর্তন হয়ে গেছে। ইলিশ আর ভারতে যায় না। বিষয়টি নিয়ে গবেষণা করেছে ভারত। এখন তারা তৈরি করেছে বিশেষ ইলিশ করিডর।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, ভারত নেভিগেশন লক নামে যে বিশেষ ইলিশ করিডর তৈরি করেছে, তা আগামী জুন মাস নাগাদ চালু হবে। এ প্রকল্প তৈরিতে ৩৬১ কোটি রুপি খরচ করেছে ভারত। বর্ষাসহ ইলিশের প্রজননের তিন মৌসুমে যাতে ভারতে জাটকা ঢুকতে পারে, সে লক্ষ্যে বিশেষ লক সিস্টেম তৈরি করা হয়েছে। নেভিগেশন লক সিস্টেম হচ্ছে একটি যন্ত্র, যা পানিতে জাহাজ বা নৌকার প্রসারণে ব্যবহৃত হয়।

ইলিশের প্রজনন মৌসুমে রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত আট মিটার গেট খুলে দেওয়া হবে, যাতে জাটকা ভারতে ঢুকতে পারে। ওই সময়ে জাটকা বিচরণ করে।

ইনল্যান্ড ওয়াটারওয়ে অথোরিটি অব ইন্ডিয়ার ভাইস চেয়ারম্যান প্রবীর পান্ডে টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, ‘রাত ১টা থেকে ভোর ৫টার মধ্যে আমরা আট মিটার পর্যন্ত গেট খুলে দেব। ওই সময়েই ইলিশ যাতায়াত করে।’ আইসিএআরসি সেন্টার ইনল্যান্ড ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউট, কেন্দ্রীয় ওয়াটার কমিশন ও ফারাক্কা ব্যারেজ প্রজেক্ট অথোরিটির সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। নিজেদের নকশা করায় ১০০ কোটি রুপি সাশ্রয় হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close