জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

ঢাবি প্রতিনিধি
ama ami

অপরাধী না হয়েও তিন বছর কারাগারে রাখার ক্ষতিপূরণ হিসেবে টাঙ্গাইলের জাহালমকে ১০ কোটি টাকা দেওয়ার দাবি উঠেছে। গতকাল শনিবার ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সম্মিলিত সামাজিক আন্দোলন নামে একটি সংগঠনের মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। মানববন্ধনে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) বিচারে নিরীহ জাহালম তার জীবন থেকে ও পরিবার-পরিজন থেকে গত তিন বছর বঞ্চিত ছিলেন। মহামান্য হাইকোর্টের নির্দেশনায় তার মুক্তি মানবিকতার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। আমরা মনে করি তিন বছরের অমানবিক আচরণের কারণে তার পরিবার-পরিজনের যে বঞ্চনা, তার ক্ষতিপূরণ ১০ কোটি টাকা দুর্নীতি দমন কমিশনকে দিতে হবে।

দুর্নীতি দমন কমিশনের মামলায় গ্রেফতার হয়ে তিন বছর কারাগারে থাকার পর সম্প্রতি মুক্তি পান নরসিংদীর একটি পাটকলের শ্রমিক জাহালম। দুদক কর্মকর্তা আসামি শনাক্তে ভুল করে জাহালমকে গ্রেফতার করেছিলেন বলে প্রমাণিত হয়েছে।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী বলেন, রাষ্ট্র এবং দুদক কেউই জাহালমের ওপর যে নির্দয় ও অমানবিক আচরণ তা এড়িয়ে যেতে পারেন না। আমরা জাহালমের ওপর এই অন্যায়ের প্রতিকার দাবি করছি।

সভায় ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের অর্থবিষয়ক সম্পাদক মামুনুর রশীদ। মানববন্ধনে আরো বক্তব্য দেন আইনজীবী এস এম এ সবুর, সম্মিলিত সামাজিক আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ, সানোয়ার হোসেন সামছী, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম সবুজ প্রমুখ।

"