নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০১৯

শিশু আত্মহত্যা আশঙ্কাজনক হারে বেড়েছে

বিএসএএফের তথ্য

শিশু অধিকার পরিস্থিতি-২০১৮ নিয়ে বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশে শিশু আত্মহত্যার প্রবণতা উদ্বেগজনক হারে বেড়েছে বলে তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ)। তথ্যে দেখা যায়, ২০১৮ সালে ২৯৮টি শিশু আত্মহত্যা করেছে যেখানে ২০১৭ সালে ছিল ২১৩টি। শিশু অধিকার পরিস্থিতি-২০১৮ নিয়ে বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৪ হাজার ৫৬৬টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতন শিকার হয়েছে। অর্থাৎ প্রতি মাসে ৩৮০ টিরও বেশি শিশু বিভিন্ন ধরনের সহিংসতার শিকার হয়েছে। গতকাল বুধবার ঢাকার রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএফ) সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

দেশের ১৫টি জাতীয় দৈনিক সংবাদপত্রের প্রকাশিত খবরের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করেছে সংগঠনটি। সম্মেলনের শুরুতে মূল প্রতিবেদন উপস্থাপন করেন বিএসএফের পরিচালক আব্দুস শহিদ মাহমুদ।

এ বিষয়ে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, আজকের প্রকাশিত এ পরিসংখ্যান উদ্বেগজনক, এভাবে চলতে থাকলে পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করবে। আমরা বিভিন্ন মানবাধিকার সংগঠন কাজ করছি, মিডিয়া কাজ করছে কিন্তু সরকার যদি কাজ না করে অন্যথায় কিছুই হবে না।

সার্বিক পরিস্থিতি নিয়ে ইউএনডিপির চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার সারমিলা রাসুল বলেন, বাংলাদেশের একটা সুসংহত সংবিধান আছে। যেখানে সবার অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে, প্রান্তিক জনগোষ্ঠী ও তাদের সন্তানেরা এখনো অধিকার বঞ্চিত। তাদের অধিকার নিশ্চিত করতে সাংবাদিকসহ সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বিএসএফের চেয়ারপারসন ড. খাজা সামসুল হুদাসহ অন্যান্য মানবাধিকার সংগঠনের সদস্য ও কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close